সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঘুরে আসুন খাগড়াছড়ির নিউজিল্যান্ড

রিপন সরকার খাগড়াছড়ি
  ০২ জুলাই ২০২৩, ১০:০১

দেশের মধ্যেই আছে নিউজিল্যান্ড। নিশ্চয়ই অবাক হচ্ছেন! নামটা অপরিচিত বটে। অবাক করা বিষয় হলেও সত্যিই যে, বাংলাদেশের খাগড়াছড়ি পার্বত্য জেলার মধ্যেই এক স্থানের নাম নিউজিল্যান্ড পাড়া।

খাগড়াছড়ি শহর থেকে এক - কিলোমিটার পূর্ব- দক্ষিণে পানখাইয়া পাড়ার পাশেই অবস্থিত ‘নিউজিল্যান্ড পাড়া’। যদিও এই পাড়ার নামকরণের পেছনে তেমন কোনো কারণ নেই।

পানখাইয়া পাড়া থেকে বের হয়ে পেরাছড়া গ্রামের দিকে যাওয়ার রাস্তাটাই হলো নিউজিল্যান্ড সড়ক। এ সড়কের দু’পাশে আছে দিগন্ত জোড়া সবুজ ক্ষেত। পাহাড়ি এই স্থান এতোটাই সুন্দর যে, আপনি কল্পনার রাজ্যে হারিয়ে যাবেন মুহূর্তেই।

এ কারণেই খাগড়াছড়ির এই স্থান পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয়। বিস্তৃত পাহাড়ি জুম ক্ষেত ও দূরে ছোট-বড় পাহাড়ের সারি দেখলেই মন জুড়িয়ে যায়।

পানখাইয়া পাড়া আর পেরাছড়ার কিছু অংশ নিয়েই নিউজিল্যান্ড পাড়া গঠিত। দেখলে মনে হয় অস্ট্রেলিয়া মহাদেশের এক টুকরো নিউজিল্যান্ড ঠাঁই নিয়েছে বাংলার বুকে।

সেখানকার অনেকের মুখেই প্রচলিত আছে, বেশ কয়েক বছর আগে এক পাহাড়ি ভদ্রলোক এই এলাকা দিয়ে হেঁটে যেতে যেতে বলেছিলেন, ঠিক যেন নিউজিল্যান্ডের মতো বাতাস এবং দেখতে এরপর থেকেই এ এলাকার নাম হয়েছে নিউজিল্যান্ড পাড়া।

নিউজিল্যান্ড পাড়ায় গেলে শুধু পাহাড় আর সবুজ প্রকৃতিই নয়, আরও দেখবেন ঝরনা, শুভ্র মেঘ, গোধূলির অস্তমিত লাল সূর্যের আভা। এ ছাড়াও পাহাড়ি জনপদের জীবনযাপনের পদ্ধতিও কাছ থেকেই দেখতে পারবেন।

এ ছাড়াও খাগড়াছড়ি শহরের পাশ দিয়ে সর্পিল এঁকে বেঁকে বয়ে যাওয়া চেঙ্গী নদীর লালচে ঘোলা পানি আপনাকে অবাক করবে।

কর্ণফুলী নদীর সাথে মিলেমিশে একাকার হয়েছে চেঙ্গীর পানি। খাগড়াছড়ি ভ্রমণে গেলে পর্যটকরা ‘নিউজিল্যান্ড পাড়া’ থেকে ঘুরে আসতে ভোলেন না।

কীভাবে যাবেন নিউজিল্যান্ড পাড়ায়?

ঢাকা থেকে যে কোনো বাসে চড়ে প্রথমে পৌঁছাতে হবে খাগড়াছড়িতে। এরপর খাগড়াছড়ি শহর থেকে সিএনজি বা অটোতে করে নিউজিল্যান্ড পাড়া যেতে পারবেন।

ভাড়া পড়বে ১০ টাকার মতো। যারা এখন সাজেক ভ্রমণে যাচ্ছে, তারা চাইলেই অল্প সময়ে ঘুরে আসতে পারবেন নিউজিল্যান্ড পাড়া থেকে।

কোথায় থাকবেন?

খাগড়াছড়িতে পর্যটন মোটেল, হোটেল গাইরিংসহ বিভিন্ন মানের থাকার হোটেল আছে। সেখান থেকে বাজেটের মধ্যে হোটেল বা মোটেল খুঁজে নিতে পারবেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে