রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

গাজীপুরের সাফারি পার্কে পর্যটকদের ভিড় ছিল ঈদের মতো

গাজীপুর প্রতিনিধি
  ১৭ ডিসেম্বর ২০২৩, ১০:২০

মহান বিজয় দিবসে শনিবার গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দর্শনার্থীদের বিনা মূল্যে ঢোকার সুযোগ দিয়েছিল কর্তৃপক্ষ। এ ছাড়া সাফারি পার্কের ভেতরে অবস্থিত শিশুপার্কও উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বিজয় দিবসের দিন শনিবার সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এ সুযোগ ছিল। বিজয় দিবসে পার্কে যেন পর্যটকদের মাঝে ঈদের আবহ বিরাজ করছিলো। এদিন পর্যটকদেও সংখ্যাও প্রায় ঈদেও দিনগুলোর সমান হয়েছে।

শনিবার দুপুরে সাফারি পার্কে গিয়ে দেখা যায়, পার্কে বিপুল সংখ্যক দর্শনার্থীর ভিড়। পার্কের ভেতরে বিপুল সংখ্যক মানুষের সমাগম হয়েছে। প্রধান ফটক দিয়ে কোনো টিকিট ছাড়াই শত শত দর্শনার্থী পার্কটিতে প্রবেশ করছেন। বিনা টিকিটে প্রধান ফটক পার হওয়া গেলেও পার্কের প্রধান ফটকের ভেতরে থাকা কোর সাফারি, সাফারি কিংডমসহ বিভিন্ন প্রাণীর বেষ্টনীতে ঢুকতে পর্যটকদের নির্ধারিত মুল্যে টিকিট কাটতে হয়েছে। কোর সাফারিতে উন্মুক্ত পরিবেশে বাঘ, সিংহ, হরিণসহ বিভিন্ন প্রাণী দেখতে পর্যটক বাসের নির্ধারিত ভাড়া ১৫০ টাকা ছিল আগের মতোই।

নরসিংদী থেকে সপরিবার সাফারি পার্ক বেড়াতে আসা মো. মো. কিবরিয়া বলেন, পার্কে প্রবেশে বিজয় দিবসে টাকা নেওয়া হয় না, এ বিষয়ে তাঁর জানা ছিল না। এবার বিজয় দিবসে দর্শনার্থীর কাছ থেকে টাকা নেওয়া হবে না আগে জানলে পরিবারের সবাইকে নিয়ে পার্কে বেড়াতে আসতাম। সাধারণত কোর সাফারি পার্কে প্রবেশে ৫০ টাকা ফি নেওয়া হয়।

ময়মনসিংহের ফুলপুর এলাকা থেকে দুই সন্তান নিয়ে ঘুরতে এসেছেন নাসরিন আক্তার। তিনি বলেন, আজ বিজয় দিবসে পার্কে প্রবেশে ৫০ টাকা ও শিশুপার্কে শিশুদের প্রবেশে ২০ টাকা নেওয়া হয়নি।

পার্ক-সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, শনিবার সকাল নয়টা থেকে প্রচুর দর্শনার্থী সাফারি পার্কে প্রবেশ করেন। যদিও ছুটির দিনগুলোতে সব সময় দর্শনার্থী বেশি থাকেন। তবে শনিবার বিজয় দিবসে ১৫/১৬হাজারের মতো লোক সমাগম হয়েছিল।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, পার্কেও কোর সাফারি অংশে রয়েছে দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশ থেকে আনা বাঘ, সিংহ, হরিণ, জেব্রা, জিরাফ, গয়াল, ভালুক ও কুমির। আনা হয়েছে ময়ূর, পেলিক্যান, ম্যাকাও, ধনেশ, মদনটাক, বিভিন্ন প্রজাতির হাঁসসহ আরও বেশ কিছু পাখি। নির্ধারিত মূলের টিকিটের বিনিময়ে পর্যটকরা বিশেষায়িত বাসে চড়ে পর্যটকরা কোর সাফিরী অংশে দক্ষিণ আফ্রিকার হিংস্র প্রাণীর বেষ্টনী ঘুওে দেখার সুযোগ রয়েছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম আরো বলেন, প্রতিবছর বিজয় দিবসে পার্কের মূল ফটক উন্মুক্ত থাকে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এ বিজয় দিবসেও তাঁরা দর্শনার্থীদের জন্য প্রবেশ উন্মুক্ত রেখেছেন। শিশুদের জন্য শিশুপার্কের প্রবেশও উন্মুক্ত। শনিবার বিকেল পাঁচটা পর্যন্ত যেকোনো বয়সের দর্শনার্থী বিনা মূল্যে সাফারি পার্কে প্রবেশ করতে পেরেছেন বলে জানান তিনি। বিজয় দিবসের দিনে ১৬/১৭ হাজার পর্যটকের সমাগম হয়েছে। যা ঈদের সময়ে হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে