সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আজ (৩ ডিসম্বর) পীরগঞ্জ পাকিস্তানি হানাদার মুক্ত দিবস 

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি
  ০৩ ডিসেম্বর ২০২৩, ১০:০১

আজ (৩ ডিসম্বর) ঠাকুরগাঁওয়র পীরগঞ্জ পাকিস্তানি হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালর এ দিন বীর মুক্তিযাদ্ধাদর মরণপণ লড়াই আর মুক্তিকামী জনতার দুর্বার প্রতিরাধ পাকিস্তানি হানাদার মুক্ত হয় এ উপজলা। সর্বত্রই ছড়িয় পড় মুক্তির উল্লাস। আনদ উদ্বলিত কন্ঠ জয়বাংলা ধনি আর হাত প্রিয় বাংলাদশর লাল-সবুজ পতাকা নিয় ছুটাছুটি করত থাক সবাই।

মুক্তিযুদ্ধর ইতিহাস সূত্র জানা যায়, ১৯৭১ সালর ২৫ মার্চ কালারাত পাকিস্তানি হানাদাররা ঝাঁপিয় পড় বাংলাদশর নিরীহ মানুষর ওপর।

তাদর প্রতিরাধ করত সারা দশর সঙ্গ পীরগঞ্জবাসীরাও গড় তুলছিল দুর্বার আদালন। স্বাধীন বাংলাদশর পতাকা উত্তালন, থানা অস্ত্রাগার থক অস্ত্র সংগ্রহ করা সহ মুক্তিযুদ্ধ লড়াইয়র জন্য প্রতি গ্রহন করন স্থানীয় মুক্তিযাদ্ধারা। এ অব¯ায় ৭১’র ১৭ এপ্রিল পীরগঞ্জ প্রথম হানা দয় পাকিস্তানি বাহিনী।

তারা কয়কটি সাজায়া মটরযান কর পীরগঞ্জ এস বিভিন এলাকায় আগুন ধরিয় দয় এবং তৎকালিন পীরগঞ্জ থানা আওয়ামীলীগর সভাপতি ডাঃ সুজাউদ্দীন, অধ্যাপক গালাম মাস্তফা, ব্যবসায়ী আব্দুল জবার, আতিউর রহমান সহ ৭ জনক ধর নিয় গিয় পীরগঞ্জ-ঠাকুরগাঁও পাকা সড়কর জামালপুর ফার্ম (ভাতার মারি ফার্ম) এলাকায় ব্যয়নট দিয় খুচিয় খুচিয় এবং গুলি কর হত্যার পর লাশ ফল রখ যায়। পর তাদর লাশ উদ্ধার কর পারিবারিক ভাব দাফন করা হয়। দীর্ঘ সংগ্রামর পর ¯ানীয় মুক্তিযাদ্ধারাও ৩ ডিসম্বর ভারতর মালন হয় পীরগঞ্জ প্রবশ কর স্বদশর পতাকা উড়িয় ‘জয় বাংলা’ ধনিত উল্লাস কর।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে