সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাজারহাটে  তাপমাত্রা ৯দশমিক ৮ডিগ্রী সেলসিয়াস

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ২১ জানুয়ারি ২০২৪, ১৪:০৬

দ্বিতীয় ধাপে কুড়িগ্রামের রাজারহাটে উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ প্রবাহিত হচ্ছে। প্রথম ধাপের শৈত প্রবাহে মাত্র ২দিন দুপুর ১২টার দিকে সূর্য্যরে মুখ দেখা গেলেও তেমন উত্তাপ ছিল না। প্রথম ধাপের শৈত প্রবাহ শেষ না হতেই আবারও এ অঞ্চলে মৃদু শৈত প্রবাহ শুরু হয়েছে।

রবিবার(২১জানুয়ারী) সকাল ৯টায় রাজারহাট অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ৯দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষনাগার জানিয়েছে। জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রীর নিচে থাকায় রবিবারও(২১জানুয়ারী) শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে বেশ কিছু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান কর্তৃপক্ষ খোলা রেখেছে। ফলে কমলমতি ছেলে মেয়েরা কিছুটা বাধ্য হয়েই কাকডাকা ভোরেই প্রতিষ্ঠানে যাতায়াত করছে। এ সকল শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি হওয়ায় দৃষ্টি দিচ্ছে না প্রশাসন।

এদিকে হিম শীতল আবহাওয়া ও কনকনে শীতে কাতর হয়ে আছে মানুষসহ গবাদী পশুগুলো। অনেকে একটু উষ্ণতা নিতে খড়কুটো জড়ো করে আগুন জ্বালিয়ে উত্তাপ নিচ্ছে। প্রচন্ড ঠান্ডা ও শীতের কারণে গত দুই সপ্তাহে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দি কাশিসহ ঠান্ডাজনিত রোগ বেড়ে গেছে। তবে চিকিৎসা সেবায় কোন ওষুধের ঘাটতি নেই বলে দাবী করেছে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা মিজানুর রহমান। তবে রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট প্রকট আকার ধারন করছে। হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসক প্রশিক্ষণ নিতে বাইরে অবস্থান করছেন।

উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম ও মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রব বলেন, জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ডিগ্রীর নিচে থাকায় রবিবারও (২১জানুয়ারী) সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে আমাদের দৃষ্টি অন্তরালে আমাদের আওতায় অর্ন্তভূক্ত কেউ প্রতিষ্ঠান খোলা রাখলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায় বলেন, এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ৯দশমিক ৮ডিগ্রী সেলসিয়াস হওয়ায় শীতজনিত কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে