সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

লামায় অবৈধ ইটভাটা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

লামা (বান্দরবান) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৪, ২০:৫৫
লামায় অবৈধ ইটভাটা ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

বান্দরবানের লামা উপজেলায় অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে উপজেলার আজিজ নগর ইউপির সন্দ্বীপ পাড়া এলাকায় এসবিএম ব্রীক্সস ফিল্ডে অভিযান চালিয়ে ইট ভাটা গুড়িয়ে দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে,গেল কয়েকদিন ধরে গণমাধ্যমে ইটভাটা নিয়ে পাহাড় ও গাছ কাটা ও শিশু শ্রমিক দিয়ে ভাটায় কাজ করানোর বিষয়য়টি পরিবেশ অধিদপ্তর নজরে আসে। লামার আজিজ নগর ইউপির সন্দ্বীপ পাড়া এলাকার এসবিএম ব্রীক্সস ফিল্ডে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর বান্দরবান। এসময় ইট ভাটাটির বৈধ কাগজ দেখাতে না পারায় ইট ভাটাটি সম্পূর্ণ ভাবে গুড়িয়ে দেওয়া হয়।

অভিযানে ইটভাটায় লাকড়ির ডিপো গড়ে তোলা ও ভেকু দিয়ে পাহাড় কাটার দায়ে ফৌজদারি মামলা হবে। আর এই মামলায় ২০ লক্ষ থেকে ১ কোটি টাকা জরিমানা হতে পারে। ইটভাটায় ইট তৈরীর জন্য বিভিন্ন স্থানে কয়েক হাজার ঘনফুট পাহাড় কেটে সাবাড় করে, প্রতি ঘনফুটের পরিমাণ হিসাব করে ইটভাটা মালিককে অর্থ জরিমানা দিতে হতে পারে।

দীর্ঘদিন ধরে বনের ভেতর গড়ে উঠা ইটভাটাটিতে বনের কাঠ পুড়িয়ে অবৈধ ভাবে ইট তৈরি করে আসছিল। এই অভিযান আগামীতেও অব্যাহত আছে বলে জানান এই কর্মকর্তা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে