শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

অতিরিক্ত কাঁপুনি : অর্ধশতাধিক ঘরে ফাটল

নবীগঞ্জের কার্যক্রম বন্ধ করতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রে ঘেরাও
এটিএম সালাম, নবীগঞ্জ (হবিগঞ্জ)
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১০
অতিরিক্ত কাঁপুনি : অর্ধশতাধিক ঘরে ফাটল

নবীগঞ্জ উপজেলায় অতিরিক্ত কাঁপুনিতে প্রায় অর্ধশতাধিক ঘরে ফাটল দেখা দেয়ায় দেশের অন্যতম গ্যাসক্ষেত্র বিবিয়ানার কার্যক্রম বন্ধ করতে গ্যাসক্ষেত্র এলাকা ঘেরাও করেছে এলাকাবাসী। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন। পরে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। স্থানীয়রা জানায়- নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ইউনিয়নের করিমপুর অবস্থিত যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অর্থায়নে পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র। গত- বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রতিদিন ৩-৪ বার বিকট শব্দ, অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে ফাটল ধরেছে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের ১০-১২ গ্রামের অর্ধশতাধিক ঘর বাড়িতে।

বিষয়টি একাধিকবার বিবিয়ানাকে জানালেও ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার শঙ্কায় দিন কাটছে স্থানীয়দের। শনিবার রাতে ক্ষুব্ধ হয়ে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের কয়েকটি গ্রামের কয়েক শতাধিক মানুষ বিবিয়ানা গ্যাসফিল্ড ঘেরাও করে।

এ সময় বিবিয়ানা গ্যাসফিল্ডের কার্যক্রম বন্ধ করার দাবী জানায় স্থানীয়রা। খবর পেয়ে নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী, ইনাতগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান নোমান হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়াকে অবগত করেন। পরবর্তীতে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া মোবাইল ফোনে বিষয়টি সমাধানে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে বলে জানালে ঘেরাও তোলে নেয় স্থানীয়রা। এ প্রসঙ্গে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া বলেন- স্থানীয় চেয়ারম্যান ও অন্যান্য লোকজন বিষয়টি আমাকে অবগত করার পর আমি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি তারা আশ্বাস দিয়েছেন কেন অতিরিক্ত কাঁপুনি হয়েছে এ বিষয়টি দ্রুত খতিয়ে দেখা হবে। রবিবার সকালে তদন্তটিম এ বিষয়ে কাজ শুরু করবে। শেভরন বাংলাদেশের মুখপাত্র শেখ জাহিদুর রহমান বলেন- আমাদের কোনো কারণে অতিরিক্ত কাঁপুনি হয়েছে বলে আমি নিশ্চিত নই, টেকনিক্যাল টিমের সঙ্গে কথা বলে পরবর্তীতে জানানো যাবে।

এ ব্যাপারে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মোঃ আলতাফ হোসেন, পরিচালক (পিএসসি), অতিরিক্ত দায়িত্ব রবিবার একপত্রে মিজানুর রহমান, ব্যবস্থাপন পরিচালক, সিলেট গ্যাস ফিল্ডস লিঃ কে আহ্বায়ক করে, মোঃ আলমগীর হোসেন, মহাব্যবস্থাপক, ভ’তাত্ত্বিক বিভাগ, সদস্য, মোঃ সালাহ উদ্দিন, মহাব্যবস্থাপক, বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন পেট্রোবাংলা কে সদস্য সচিব করে তদন্ত কমিটি গঠন করা হয়। কি কারনে অতিরিক্ত কাপুনি হলো তা খতিয়ে দেখবে তদন্ত কমিটি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে