সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রোকলি চাষে সফল চিরিরবন্দরের কৃষক জাকির হোসেন

চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি
  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৩

দিনাজপুর চিরিরবন্দর উপজেলার মিত্রবাটি ডাঙ্গা পাড়া গ্রামের জাকির হোসেন । চলতি মৌসুমে নিজের প্রায় ২০ শতক জমিতে ২ হাজার ৫০০ চারা ব্রোকলি চাষ করে ব্যাপক সাফল্য পান তিনি।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, আবহাওয়া অনুকূলে থাকায় ও ফলন ভালো হওয়ার কারণে তিনি উপজেলার আরো কয়েকজন কৃষক এই সাফল্য পান। ব্রোকলি চাষে লাভ হওয়া অনেক কৃষক আগ্রহী হয়েছেন ব্রোকলি চাষে।

কৃষক জাকির হোসেন বলেন, ২০ শতক জমিতে ব্রোকলির চাষে তার ৫ হাজার টাকা খরচ হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে বীজ সার দিয়েছে, ব্রোকলি চাষাবাদে কোন প্রকারের কীটনাশক ব্যবহার করতে হয়নি। পোকা দমনে ব্যবহার করেছি ফেরোমন ফাঁদ। চমৎকার কাজ করেছে। আর ভালো ফলনের জন্য শুকনো গোবর ও কিছু পরিমাণ সার প্রয়োগ করতে হয়েছে। এতে বাম্পার ফলন হওয়ায় প্রায় ৪৫ হাজার থেকে ৫০ হাজার টাকার ব্রোকলি বিক্রি করার আশা । তিনি বলেন, ফুলকপির মতো দেখতে গাঢ় সবুজ রংয়ের শীতকালীন এই ফসলটি দিনাজপুরে খুব কম আবাদ হয়। সব খরচ বাদ দিয়েও ৪০ হাজার টাকা লাভ হবে।

উপজেলা কৃষি অফিসার জোহরা সুলতানা বলেন, "দিনাজপুর অঞ্চলে টেকসই কৃষি উন্নয়ন প্রকল্পে"র আওতায় চিরিরবন্দর উপজেলায় একটি রঙিন ফুলকপি এবং তিনটি ব্রকলি প্রদর্শনী স্থাপন করা হয়েছে।। প্রতিটি প্রদর্শনী ২০ শতক।। ব্রোকলি একটি অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ, রঙিন বিদেশি সবজি,, বাজারে এর চাহিদা রয়েছে।। এতে চাষাবাদে অত্যন্ত কম পরিমাণ কীটনাশক প্রয়োগ করা হয়।। ব্রোকলি এর আবাদ সম্প্রসারণ করা গেলে কৃষকরা লাভবান হবে এবং সাধারণ ভোক্তার নিকট পুষ্টি সমৃদ্ধ সবজি সহজলভ্য হবে এবং পুষ্টি নিরাপত্তা নিশ্চিত হবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে