সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কাজিপুরের যমুনায় চলছে অবাধে জাটকা নিধন

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৬

কাজিপুর অঞ্চলের যমুনা নদী জুড়ে অবাদে জাটকা নিধন চললেও দেখার কেউ নাই। এতে ইলিশের উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা রয়েছে। সাগর মহনায় কোস্টগার্ড সহ বিভিন্ন বাহিনীর তৎপরতায় জাটকা ধরা বন্ধ থাকায় যমুনার মিঠাপানিতে সহজেই জাটকা চলে আসায় চলতি মৌসুমে যমুনায় জাটকা বেশি দেখা যাচ্ছে।

জেলেদের একটি সূত্রে স্থানীয় জেলেরা ছাড়াও পার্শ্ববর্তী সিরাজগঞ্জ সদর ,ভুয়াপুরের জেলেরা কাজিপুরে এসে অভয়ক্ষেত্র হিসেবে জাটকা ধরছে। জাটকা নিধনে জেলেরা কোনা জাল, বেড় জাল ও কারেন্ট জাল ব্যবহার করছে। এছাড়া রাতে ব্যাটারির সাহায্যে বিদ্যূতায়ীত করেও অবৈধভাবে মাছ ধরছে।

স্থানীয় মৎস্যজীবীদের সূত্রে কাজিপুর মৎস্য অফিসের তদারকির অভাবে ভোর থেকে গভীর রাত পর্যন্ত বিপুল পরিমাণ জাটকা আহরণ করে ঢেকুরিয়া ঘাট,মেঘাইঘাট, শিংড়াবাড়ী ও শুভগাছা ঘাট সহ বিভিন্ন হাট বাজারে কোনো প্রকার রাখঢাক ছাড়াই ক্রয়-বিক্রয় করছে।

জেলেদের সরকারি চাল, গরু-ছাগলের অনুদান সত্ত্বেও জাটকা নিধন বন্ধ না হওয়া বিষয়ে জেলা মৎস্যজীবী সভাপতি শফিকুল ইসলাম মিন্টু জানান, প্রকৃত জেলেরা সরকারি সহযোগিতা থেকে বঞ্চিত হওয়ার কারণে জাটকা ধরা রোধ করা যাচ্ছে না।

এ বিষয়ে কাজিপুর উপজেলা মৎস্য কর্মকর্তা হাসান মাহমুদ জানান, জেলেদের অনুদানের তালিকা বেশিরভাগ সঠিক রয়েছে।তবে জেলেরা যদি সচেতন না হয় নদীর বিশাল অঞ্চল সবসময় তদারকি করা সম্ভব হয়ে ওঠে না।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে