শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হরিণাকুন্ডুতে ২০ বিঘা পানের বরজে আগুন, ২ কোটি টাকার ক্ষতি

হরিণাকুন্ডু ( ঝিনাইদহ ) প্রতিনিধি
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৬
হরিণাকুন্ডুতে ২০ বিঘা পানের বরজে আগুন, ২ কোটি টাকার ক্ষতি

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলায় ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত ২৫ কৃষকের ২০ বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত পান চাষীদের দাবি, এতে অন্তত ২ কোটির টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বিড়ি সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে উপজেলার জোড়াদহ গ্রামের মাঠপাড়া এলাকার মাঠে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

কৃষক নজির উদ্দিন বলেন, সকালে মাঠে গিয়ে দেখি আমার পানের বরজে আগুন জ্বলছে। আমি চিৎকার করে বিষয়টি জানালে স্থানীয়রা আগুনে নেভাতে ছুটে আসে। কিন্তু ততক্ষণে পুরো মাঠে আগুন ছড়িয়ে পড়ে। এতে ওই মাঠের প্রায় ২০ বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়।

শওকত আলী নামের আরেক ক্ষতিগ্রস্ত কৃষক বলেন, আমি ৬০ শতাংশ জমিতে পানের চাষ করেছিলাম। এতে আমার প্রায় ৩-৪ লাখ টাকা ব্যয় হয়েছিল। এবার পানের ফলনও ভালো হয়েছিল। কিন্তু আগুনে পুড়ে আমার সব শেষ হয়ে গেল।

এমন দুশ্চিন্তা এখন শওকত আলী, ইছাহক আলী, মিলন, বাকের আলী, মোজাফ্ফর, আসর আলী, রিকজুল, লিয়াকত, শরিফুল ইসলাম, আদিলসহ ক্ষতিগ্রস্ত কৃষকদের।

জোড়াদহ ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবু মিয়া জানান, অন্তত ২৫ জনেরও বেশি পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। কৃষকদের মধ্যে এখন হাহাকার বিরাজ করছে।

হরিণাকুণ্ডু ফায়ারসার্ভিসের ষ্টেশন কর্মকর্তা মো. মাসুদ জানান, প্রথমে তাঁরা স্থানীয়দের মাধ্যমে মোবাইল ফোনে এবং পরে ৯৯৯ থেকে তাঁদেরকে আগুনের খবর জানানো হয়। তাঁদের দুটি ইউনিট সেখানে গিয়ে দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বিড়ি-সিগারেট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে তদন্ত করে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে