সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসা ৪ শীর্ষ সন্ত্রাসী  আটক

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ১৪ মার্চ ২০২৪, ১৪:২৩
ছবি-যায়যায়দিন

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে র‍্যাবের বিশেষ অভিযানে মিয়ানমারের বিদ্রোহী সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির ( আরসা) শীর্ষ নেতা মাস্টার করিমুল্লাহ ও আকিজ সহ ৪ জন আরসা সদস্যকে বিদেশি পিস্তলসহ গ্রেপ্তার হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোররাতে অভিযান চালিয়ে উখিয়ার ঘোনারপাড়া এলাকার ক্যাম্প-২০ এক্সেনশন ব্লক-৫ থেকে তাদের গ্রেপ্তার করা হয়। আটকৃতরা আরসার শীর্ষ কমান্ডার অর্থ শাখার প্রধান মাস্টার করিমুল্লাহ ও আকিজ আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির এক সময়কার বডিগার্ডের দায়িত্ব পালন করতেন।

আজ বৃহস্পতিবার দুপুরে।কক্সবাজার র‍্যাব-১৫ ব্যাটেলিয়ান সদর কার্যালয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে অভিযানের সত্যতা নিশ্চিত করে কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল এইচ এ সাজ্জাদ হোসেন বলেন বর্তমানে বাংলাদেশে আরসার অন্যতম প্রধান কমান্ডার এবং অর্থ শাখার প্রধান (ক্যাশিয়ার) মোঃ করিম উল্লাহ প্রকাশ মাষ্টার কলিম উল্লাহ (৩২) কে আটক করা হয়। তিনি বালুখালী ২০ নম্বর ক্যাম্পের আহমেদ হোসেনের পুত্র। আটককৃত অন্যান্যরা হলেন আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী আকিজ (২৭) পিতা মৃত কায়সার কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্প, মোঃ জুবায়ের (২৯) পিতা আবুল হোসেন ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্প ও ছাবের আহমদ (৩৫) প্রকাশ মৌলভী ছাবের পিতা আবুল হোসেন ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্প । তাদের নিকট হতে ০১টি বিদেশী পিস্তল, ০১টি এলজি, ০৭টি ককটেল, ০৫ রাউন্ড এ্যামুনিশন এবং ১২বোর ০১ রাউন্ড গুলি উদ্ধার হয়।

র‍্যাব ১৫ এর সহকারি পরিচালক মোঃ আবু সালাম চৌধুরী জানান, আরসার শীর্ষ সন্ত্রাসীরা ক্যাম্প-২০ এ অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে এক বিশেষ অভিযান পরিচালনা করে র‍্যাব। আরসার সন্ত্রাসীদের আস্তানার কাছাকাছি গিয়ে ক্যাম্পের কয়েকটি ব্লক ঘিরে ফেলি । র‍্যাবের উপস্থিতি টের পেয়ে অনেকে পালানোর চেষ্টা করে। এ সময় র‍্যাব ধাওয়া দিয়ে চারজনকে গ্রেপ্তার করেছে। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পাহাড়ি আস্তানা থেকে বেশ কয়েকটি বিদেশি পিস্তলসহ গুলি উদ্ধার করা হয়।

আটককৃত চারজনের মধ্যে মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার বাংলাদেশ শাখার প্রধান কমান্ডার ও অর্থ শাখার প্রধান মো. করিম উল্লাহ ওরফে মাস্টার কলিম উল্লাহ এবং আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী আকিজ রয়েছে। তাদের বিরুদ্ধে হত্যা, অপহরণ, চাঁদাবাজিসহ একাধিক মামলা রয়েছে। আটকৃত আরসার সদস্যদের কে জিজ্ঞাসাবাদ শেষে উখিয়া থানায় হস্তান্তর করা হবে।

র‍্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত এক বছরে ক্যাম্প থেকে আরসার মোট ১০১ জন সন্ত্রাসী গ্রেপ্তার হয়েছে। তাদের কাছ থেকে ৬০টি দেশি-বিদেশি অস্ত্র, ৫০ কেজির বেশি বিস্ফোরক ও বিপুল পরিমাণ গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে