সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফেনীতে পিবিআই-এর প্রেস রিলিজ গাইডলাইন্স ও ভিডিও এডিটিং বিষয়ক কর্মশালা

ফেনী প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৪, ১৯:৫৪

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ফেনীতে কর্মরত বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তাদের অংশগ্রহণে 'প্রেস রিলিজ গাইডলাইন' ও 'ভিডিও এডিটিং' বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পিবিআই’র ফেনীতে কর্মরত পুলিশ পরিদর্শক, উপ পরিদর্শক এবং সহকারি উপ-পরিদর্শক পর্যায়ের ২০ কর্মকর্তা এ কর্মশালায় অংশ নেন। রবিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে শহরের পাগলা মিয়া সড়কের পিবিআই-এর কার্যালয়ের মিলনায়তনে দিনব্যাপী এ কর্মশালা চলে। কর্মশালার উদ্বোধন করেন পিবিআই এর ফেনীর পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মিজানুর রহমান মুন্সী। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সময় মিডিয়া লিমিটেড এর ফেনী ব্যুরো প্রধান ও বিশেষ প্রতিবেদক বখতেয়ার মুন্না।

প্রবন্ধে তিনি বলেন , গণমাধ্যম পুলিশের প্রেস রিলিজ কেন ছাপবে সেটি আগে বুঝতে হবে। এক্ষেত্রে প্রেস রিলিজের রচনা কৌশল এবং বিষয় এই দুটি দিক বেশি যত্নশীল হতে হবে। প্রেস রিলিজ লেখার ক্ষেত্রে ‘ফাইভ ডাব্লিউ এবং ওয়ান এইচ’ ফর্মুলা উল্লেখ করেন। পাশাপাশি পুলিশ সদস্যরা যেন গণমাধ্যম বান্ধব হয় সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

ভিডিও এডিটিং ও ফটোগ্রাফি ক্লাসের পাঠদান করেন সময় মিডিয়া লিমিটেড ফেনী ব্যুরো অফিসের এর চিত্র সাংবাদিক জুলহাস তালুকদার। তিনি বলেন, একটি ছবি বা ভিডিও অনেক বর্ণনার চেয়ে শক্তিশালী। ফলে ছবি বা ভিডিও এর ক্ষেত্রে যাচাই বাছাই অনেক গুরুত্বপূর্ণ। তিনি ভিডিও কনটেন্ট ও ফটোগ্রাফির নানা প্রয়োজনীয় দিক তুলে ধরেন।

কর্মশালাটির সঞ্চালনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পিবিআই ফেনীর পুলিশ পরিদর্শক (প্রশাসন) সুভাষ চন্দ্র পাল। তিনি কর্মশালা কার্যক্রম পরিচালনার শুরুতেই গণমাধ্যমে সংবাদ প্রকাশের নানান প্রয়োজনীয় দিক আলোচনা করেন। পাশাপাশি পিবিআই এর সাফল্য তুলে ধরেন।

কর্মশালা শেষে পুলিশ কর্মকর্তারা জানান, এই কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে পিবিআই ফরিদপুরে এ কর্মরত পুলিশের কর্মকর্তারা প্রেস রিলিজ লেখার কলাকৌশল ও ভিডিও এডিটিং বিষয়ে যে জ্ঞান আহরণ করেছেন, তা তাদের বাস্তব জীবনে প্রয়োগের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে