মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

পাঁচ শতাধিক মানুষকে প্রতিদিন ইফতার দিচ্ছেন ‘ইয়ুথ ফেডারেশন’

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ (ঢাকা)
  ২৭ মার্চ ২০২৪, ১২:৪৬
পাঁচ শতাধিক মানুষকে প্রতিদিন ইফতার দিচ্ছেন ‘ইয়ুথ ফেডারেশন’

রাজধানী ঢাকার বুড়িগঙ্গা দ্বিতীয় সেতুর কেরানীগঞ্জ প্রান্তে অসহায়, দরিদ্র কিংবা স্বল্পআয়ের দিনমজুরদের জন্য ব্যতিক্রমী ইফতারের আয়োজন করছে 'ইয়ুথ ফেডারেশন' নামক একটি সংগঠন। কেরানীগঞ্জের কয়েকজন সদস্য এমন মহতি কার্যক্রম চালিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। দিনশেষে ইফতারের আগ-মুহুর্তে স্বল্পআয়ের দিনমজুর শ্রমিকদের জন্য এই ইফতার সামগ্রী বিতরণ করছেন তারা। ইফতারের এক ঘণ্টা আগে তাদের রাস্তায় দেখা যায়।

এসময় তারা পথচারীদের উদ্দেশ্যে বলেন, আপনি কি রোজা আছেন? আমাদের থেকে ইফতার নিয়ে যান। এভাবে ইফতার পেয়ে রোজাদাররাও অনেক খুশি। তবে কিছুদিনের মধ্যেই এই ইফতার সর্বজনীন হয়ে উঠেছে। বিনামূল্যে এই ইফতার আয়োজন চলবে রমজানের শেষ দিন পর্যন্ত।

বুধবার (২৭ মার্চ) খোঁজ নিয়ে দেখা গেছে, কেরানীগঞ্জর কদমতলি এলাকায় অস্থায়ী তোরণ নির্মাণ করা হয়েছে। সেখানে প্রতিদিন ইফতারের সময় ঘনিয়ে এলেই সংগঠনের স্বেচ্ছাসেবকরা মাইকিং করে ইফতার সামগ্রী সংগ্রহের জন্য আমন্ত্রণ জানায়। সেই পথ দিয়ে যাওয়া রিকশাওয়ালা, ভ্যানচালক, পথচারী, শ্রমিক-মজুরের হাতে তুলে দিচ্ছেন ইফতারের প্যাকেট ও এক বোতল পানি। ব্যাটারি চালিত রিকশা নিয়ে কেরানীগঞ্জের বিভিন্ন এলাকায় চালিয়ে জীবিকা নির্বাহ করে আব্দুল বারেক। তিনি বলেন, এখন সবকিছুর দাম বাড়ছে। সংসারে পাঁচজন খানেওয়ালা। দিনশেষে তিনশত টাকা আয় হয়েছে। দিনভর যা আয় করিছি তা দিয়ে সংসারের জন্য চালডাল তেল লবন কিনতি হবি। ইফতারি কিনবো ক্যাম্বা কইরি। রাস্তার পাশ দিয়ে যাচ্ছিলাম। তারা আমাকে ডেকে এই ইফতারের প্যাকেট দিলো। আমিও নিয়ে নিলাম। যারা দিচ্ছে তাদের জন্য অনেক দোয়া করি বলে জানালেন তিনি।

ষাটোর্ধ রিকশাচালক হারুন মোল্লা বলেন, প্রয়োজনের তাগিদেই রিকশা নিয়ে রাস্তায় বাইর হইছি। বেলা ডুইবি যাচ্ছে। ইফতারের সুময় হয়ে গেলে। কি করবো ভাবছিলাম। হঠাৎ করে এরা ডেকে ইফতারের প্যাকেট পানি হাতে ধরিয়ে দিলো। রাস্তার পাশেই রিকশাই বসে ইফতার করলাম।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাওন বলেন, এই রমজানে কেরানীগঞ্জের কিছু রিকশা চালক, পথচারী ও সুবিধা বঞ্চিত মানুষদের জন্য ইফতারের আগ মুহূর্তে আমরা কেরানীগঞ্জ মডেল টাউন 'ইয়ুথ ফেডারেশন' সংগঠনের মাধ্যমে রোজার প্রতিদিন পাঁচ শতাধিক ইফতার সামগ্রীর প্যাকেট করে রোজাদারদের হাতে তুলে দিচ্ছি। পুরো রমজান মাস এভাবে অসহায় মানুষদের মুখে ইফতার সামগ্রী তুলে দিতে আমরা বদ্ধপরিকর বলেও জানান তিনি।

ইয়ুথ ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. স্বপন বলেন, আমরা প্রতিবছর আমাদের প্রতিষ্ঠানের আশেপাশের মসজিদ, মাদরাসা, এতিমখানা ও অসহায় দুস্থদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করে থাকি। এছাড়াও কেরানীগঞ্জের অসহায় ও পথচারী মানুষের কিছুটা হলেও উপকারে আসবে এই ইফতার প্যাকেট।

সভাপতি মো. নাজিম উদ্দিন জানান, সীমিত আয়ের মানুষের কথা চিন্তা করেই এ উদ্যোগ নেয়া হয়েছে। এখানে রমজান মাসব্যাপী ইফতারের ব্যবস্থা থাকবে। নিম্ন আয়ের মানুষের পাশাপাশি যারা ট্রাফিক জ্যামের কারণে বাসায় পৌঁছাতে পারবে না, অথবা কাজের কারণে দেরি হয়ে যায় তারা এখানে এসে ইফতার নিতে পারবে।

তিনি আরও জানান, নিম্ন আয়ের ও সুবিধাবঞ্চিত মানুষের মুখে হাসি ফোটানোর একটি ক্ষুদ্র প্রচেষ্টা। এটি অত্যন্ত আনন্দের, ভালো লাগার। রমজান মাসে সবার প্রতি অনুরোধ থাকবে আসুন প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিগত যেভাবেই হোক, সাধারণ মানুষের পাশে দাঁড়াই। ইয়ুথ ফেডারেশনটি মানুষের বিপদ-আপদে বন্ধু হিসেবে পাশে থাকছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে