বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আনোয়ারায় দিবালোকে বন্য হাতি লোকালয়ে  

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি
  ১৫ এপ্রিল ২০২৪, ১৮:০০
আনোয়ারায় দিবালোকে বন্য হাতি লোকালয়ে  

চট্টগ্রামের আনোয়ারায় খাবারের সন্ধানে দিনে-দুপুরে লোকালয়ে ঢুকে পড়েছে দুটি বন্যহাতি। ফলে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সোমবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত উপজেলার বটতলী, বরুমচড়া, হাজিগাঁও, হাইলধর, বারখাইন ইউনিয়ন এলাকায় হাতি দুটি ঘুরে বেড়ায়।

বনবিভাগ সূত্রে জানা গেছে, আনোয়ারার দেয়াং পাহাড়ে ৩টি বন্যহাতি আট বছর ধরে বসবাস করছে। এ হাতিগুলো মাঝেমধ্যে বাঁশখালী পাহাড়েও যাতায়াত করে। সোমবার চন্দনাইশ পাহাড় থেকে নতুন করে আরও দুটি হাতি এসে লোকালয়ে ঢুকে পড়েছে। ধারণা করা হচ্ছে ওই হাতি দুটিও দেয়াং পাহাড়ে অবস্থান করছে।

পূর্ব বটতলী গ্রামের বাসিন্দা নুরুল আবছার বলেন, সোমবার সকাল সাড়ে ১০টার দিকে দুটি হাতি পূর্ব বটতলী কাটা পাহাড় এলাকায় মানুষের বাড়িঘরে প্রবেশ করে। স্থানীয়রা নানা কৌশলে তাদের পাহাড়ের দিকে ফিরিয়ে দিতে সক্ষম হয়। হাতিগুলো ফসলের ক্ষতি করলেও মানুষ নিরাপদে ছিল।

বটতলী ইউপি চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নান চৌধুরী বলেন, দেয়াং পাহাড়ে অবস্থান করা ৩টি হাতির অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ। ৩টি হাতির পায়ে পিষ্ট হয়ে এখন পর্যন্ত অন্তত ১০ জন লোক মারাও গেছেন। সেখানে আরও দুটি হাতি নতুন করে এসেছে শুনেছি। বনবিভাগ জরুরি পদক্ষেপ গ্রহণ না করলে জানমালের ক্ষতি হতে পারে।

বন বিভাগের বাঁশখালী রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখ কালবেলাকে বলেন, পাহাড় থেকে হাতি তাড়ানোর কোনো সুযোগ নেই। পাহাড়ে গাছ নিধন ও পাহাড় কাটার কারণে খাবারের সন্ধানে হাতিগুলো লোকালয়ে চলে এসেছে।

তিনি বলেন, বন বিভাগের লোকজন সেখানে অবস্থান করছে। বন্যহাতি দেখতে উৎসুক জনতা ভিড় করে। তবে বন বিভাগের পক্ষ থেকে নিরাপদে থাকতে বলা হয়েছে। সন্ধ্যার পর মশাল জ্বালালে হাতিগুলো গভীর বনে চলে যাবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে