বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

নাচোলে কৃষকের মাঝে কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ 

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ১৪:১১
ছবি-যায়যায়দিন

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে উফশী আউশ ধান বীজ এবং পাট (আঁশ) বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।

বুধবার ১৭ এপ্রিল দুপুরে পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার নিলুফা সরকার এর সভাপতিত্বে এসব কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন ।

এসময় স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম। তিনি বলেন, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২৩/২৪ অর্থবছরে খরিফ -১/২০২৪-২৫ মৌসুমে পাট (আঁশ) ও উপশী আউশ ধান ফসলের আবাদ উৎপাদন বৃদ্ধির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।

তিনি বলেন, নাচোল উপজেলায় ৫,১০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্য বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় প্রতিজন কৃষক প্রতি বিঘার জন্য ৫ কেজি আউশ ধান বীজ এবং ১০ কেজি ডিএপি এবং ১০ কেজি এমওপি সার বিনামূল্যে সহায়তা হিসেবে ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হবে।

১ নং কসবা ইউনিয়নে ১১০০ জন, ২নং ফতেপুর ইউনিয়নে ১১৫০ জন, ৩ নং নাচোল সদর ইউনিয়নে ১১০০ জন, ৪ নং নিজামপুর ইউনিয়নে ১২৫০ জন এবং নাচোল পৌরসভা ৫০০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষক উল্লেখিত সুবিধা পাবেন।

অপরদিকে ১/২০২৩-২৪ মৌসুমে পাট (আঁশ) বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় ৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষকের মাঝে বিতরণ করা হবে। প্রতি কৃষক প্রতি বিঘার জন্য পাট (আঁশ) বীজ ক্ষেত্রে এক কেজি পাট (আঁশ) বীজ বিনামূল্যে সহায়তা প্রদান পাবে। ইউনিয়ন প্রতি কসবা ইউনিয়ন ১০ জন, ফতেপুর ইউনিয়ন ১০ জন, নাচোল সদর ইউনিয়ন ১০ জন এবং নিজামপুর ইউনিয়নে ২০ জন কৃষক উল্লেখিত সুবিধা পাবেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে