বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ডোমার এবং ডিমলার বিভিন্ন নদী পরিদর্শনে রিভারাইন পিপলের পরিচালক

ডোমার (নীলফামারী) প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ১৫:৫০
ডোমার এবং ডিমলার বিভিন্ন নদী পরিদর্শনে রিভারাইন পিপলের পরিচালক

নীলফামারীর ডোমার এবং ডিমলা উপজেলার উপর দিয়ে প্রবাহিত বিভিন্ন নদী পরিদর্শন করলেন রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ।

বৃহস্পতিবার দুপুরে ডোমার উপজেলার উপর দিয়ে প্রবাহিত দেওনাই এবং ডিমলা উপজেলার উপর দিয়ে প্রবাহিত সিংহারা নদী পরিদর্শন করেন। এসময় তিনি নদীর উৎস মুখসহ বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করেন। এ সময় উপস্থিত ছিলেন, বিএমডিএ এর সহকারী প্রকৌশলী একেএম ফজলুল হক, রিভারাইন পিপলের নীলফামারী জেলা সমন্বয়ক আব্দুল ওয়াদুদ, দেওনাই নদী সুরক্ষা কমিটির সদস্য সচিব আতিকুর রহমান মনি, শালকি নদী সুরক্ষা কমিটির সভাপতি আমিনুর রহমান, সদস্য সচিব জুলফিকার আলী ভুট্টো, কলমদার নদী সুরক্ষা কমিটির সদস্য সচিব সত্যেন্দ্রনাথ রায়।

এর আগে রিভারাইন পিপলের পক্ষে বামনডাঙা নদীর জমি সরকারের নামে লিপিবদ্ধ করার দাবিতে নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষের হাতে একখানা আবেদন তুলে দেন।

রিভারাইন পিপলের পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ এবং নীলফামারী জেলা সমন্বয়ক আব্দুল ওয়াদুদ স্বাক্ষরিত আবেদনপত্র জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ এর হাতে তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, যমুনেশ্বরী নদী সুরক্ষা কমিটির আহ্বায়ক শান্তিপদ রায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রিভারাইন পিপল ক্লাবের সমন্বয়ক সুপ্ত।

আবেদনপত্রে উল্লেখ করা হয় ২০২৩ সালে প্রকাশিত জাতীয় নদী রক্ষা কমিশনের প্রকাশিত "বাংলাদেশের নদ-নদী: সংজ্ঞা ও সংখ্যা" শীর্ষক গ্রন্থে বামনডাঙা নদী হিসেবে উল্লেখ করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড নদীটি খনন করেছে। কিন্তু নদীর জমিগুলো ব্যক্তির নামে লিপিবদ্ধ হয়েছে। নদীর জমি নদীর তথা সরকারের নামে নাহলে নদীটির ভবিষ্যৎ অনিশ্চিত। '

আবেদন পত্রে অনুরোধ করা হয়। আইন ও বিধি অনুযায়ী বামনডাঙা নদী প্রবাহের সম্পূর্ণ জমি নদীর নামে লিপিবদ্ধ করা হোক।

রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ বলেন, ডিআরআর জরিপের মাধ্যমে নদীর জমি নদীর নামে লিপিবদ্ধ করা হোক।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে