বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহে গরু-ছাগল ও পশুপাখির প্রদর্শনী 

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  ১৮ এপ্রিল ২০২৪, ১৬:৫৪
কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহে গরু-ছাগল ও পশুপাখির প্রদর্শনী 

কুমিল্লা নগরীর টাউন হল মাঠ। মাঠের মধ্যে সারি সারি স্টল। স্টলগুলোর কোনটিতে গরু আবার কোনটিতে ছাগল। স্থান পেয়েছে মহিষ থেকে শুরু করে বিড়াল আর ঘোড়াও। আছে দেশ-বিদেশি বিভিন্ন জাতের মুরগি, পাখি, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পশুপাখি। নগরীতে পশুপাখির এমন প্রদর্শনী দেখে মুগ্ধ হয়েছন দর্শনার্থীরা।

‘প্রাণি সম্পদে ভরবো দেশ গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি ও জনসাধারণের জন্য প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত কুমিল্লা নগরীর টাউন হল মাঠে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

কুমিল্লা আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণি সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠিত এ প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।

এ সময় তিনি স্টলগুলোতে পশু-পাখির প্রদর্শনী ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন।

কুমিল্লা আদর্শ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক কাজী আবুল বাশার, কুমিল্লা আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী বাস্তবায়ন কমিটির সদস্য সচিব এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.তানজিলা ফেরদৌসী, জেলা ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি ফরহাদ হোসেন প্রমুখ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.তানজিলা ফেরদৌসী বলেন, কুমিল্লা টাউন হল মাঠের এই প্রদর্শনীতে ৩৫টি স্টল সাজিয়ে বিভিন্ন জাতের গরু, ছাগল, মহিষ, ঘোড়া, কবুতর, মুরগি, বিড়াল, পাখিসহ পশু-পাখি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে সফল খামারীদের মাঝে সনদপত্র ও চেক বিতরণ করা হয়। নতুন নতুন পশু-পাখির খামার স্থাপন করে বেকারদের কর্মসংস্থান সৃষ্টি এবং প্রাণিজ আমিষ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

ওই ৩৫ টি স্টলের একটির পরিচালক ইথিক্যাল ড্রাগস লিমিটেডের ডেপুটি সেলস ম্যানেজার ডা. মো. মাহবুবুল হক বলেন, এটি একটি ব্যতিক্রমী আয়োজন। এ আয়োজনে মানুষের ব্যাপক সাড়া দেখা গেছে। ব্যস্ত নগরীতে পশু-পাখির এমন প্রদর্শনী দেখে মানুষ মুগ্ধ হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে