বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

পটুয়াখালীতে বর্ণাঢ্য আয়োজনে নৌকা বাইচ

পটুয়াখালী প্রতিনিধি
  ২১ এপ্রিল ২০২৪, ০৯:০৩
ছবি-যায়যায়দিন

নববর্ষ উদযাপনের অংশ হিসেবে পটুয়াখালীর লাউকাঠী নদীতে অনুষ্ঠিত হলো বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের। পটুয়াখালী জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত এই বাইচে মোট চারটি দলের নৌকা অংশগ্রহন করে। এদিকে নৌকা বাইচ দেখতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজারো মানুষ নদীর দুই পাড়ে ভির করেন। নৌকা বাইচ আয়োজনকে কেন্দ্র করে রিতিমতো পটুয়াখালী শহর উৎসবের নগরীতে পরিনত হয়।

শনিবার বিকেল সাড়ে ৩ টা। পটুয়াখালী লাউকাঠী নদীর দুই পাড়ে নারী,পুরুষ,বৃদ্ধ, বনিতা থেকে শুরু করে শিশু কিশোরদের উপচে পরা ভিড়। সকলেই উপস্থিত ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে। পটুয়াখালী লাউকাঠী সেতু থেকে শুরু হয়ে লঞ্চঘাট পর্যন্ত প্রায় চার কিলোমিটার এলাকায় দুই দফায় এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

পহেলা বৈশাখ থেকে পটুয়াখালী জেলা প্রশাসনর উদ্যোগে নববর্ষ উদযাপনের অংশ হিসেবে সাত দিনের কর্মসূচী ঘোষনা করা হয়েছিলো। আর এই আয়োজনের শেষ দিনে অনুষ্ঠিত নৌকা বাইচে চারটি দল অংশ গ্রহন করে।

এদিকে বাইচ দেখতে এসে মুগ্ধ উপস্থিত দর্শনার্থীরা আগামী বছর গুলোতেও বাংলার এতিহ্যবাহী খেলাধুলা , উৎসব, পালা, পার্বন আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখার দাবী জানান।

নৌকা বাইচ প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেছে মাগুরার সোনার তরী, দ্বিতীয় হয়েছে একই এলাকার মায়ের দোয়া এবং তৃতীয় হয়েছে গোপালগঞ্জের শিতলা তরী।

বাইচে বিজয়ীদের মাঝে প্রধান অতিথী হিসেবে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান প্রতিমন্ত্রী মহিববুর রহমান,এমপি। এ সময় তিনি বাংলার ঐতিহ্য সমূহ আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে এ ধরনের আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখায় প্রতিশ্রতি ব্যক্ত করেন।

এবার পটুয়াখালী জেলা প্রশাসনের অয়োজনে সাত দিন ব্যাপী বৈশাখী মেলার শনিবার ছিলো শেষ দিন। পুরো সপ্তাহ জুড়েই নববর্ষের উৎসব আয়োজন উপভোগ করেছে জেলা বাসী।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে