শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ট্রাম্পের অভিবাসীবিরোধী নীতির বিরোধিতা

সিনেট ভবন দখল করে বিক্ষোভ

জ্জ পরিবার-বিচ্ছিন্ন শিশুদের অন্য আশ্রয়কেন্দ্র পরিদশর্ন মলানিয়ার
যাযাদি ডেস্ক
  ৩০ জুন ২০১৮, ০০:০০
শিশুদের একটি আশ্রয়কেন্দ্রে ফাস্টর্ লেডি মেলানিয়া ট্রাম্প

অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে মাকির্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া ‘শূন্য সহনশীলতা’ বা জিরো টলারেন্স নীতির বিরোধিতা করে ওয়াশিংটনে বৃহস্পতিবার তুমুল বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের এক পযাের্য় সিনেট ভবন দখল করে নেয় বিক্ষোভকারীরা। সে সময় এক কংগ্রেস সদস্যসহ প্রায় ৬০০ বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল পুলিশ জানায়, বিক্ষোভকারীদের বিরুদ্ধে বেআইনিভাবে বিক্ষোভ প্রদশের্নর অভিযোগ আনা হয়েছিল। পরে ঘটনাস্থলেই প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে তাদের ছেড়ে দেয়া হয়েছে। সংবাদসূত্র : এএফপি, বিবিসি

সম্প্রতি ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স নীতি’র আওতায় অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে শুরু হওয়া আটক অভিযান ও মামলার জেরে পরিবার থেকে বিচ্ছিন্ন হয় দুই হাজারের বেশি শিশু। শিশুরা আইনের চোখে অপরাধী না হওয়ায় তাদের আটক মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়। মাকির্ন অভিবাসন কমর্কতার্রা বলেছেন, ৫ মে থেকে ৯ জুন পযর্ন্ত দুই হাজার ২০৬ জন বাবা-মার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে দুই হাজার ৩৪২ জন শিশুকে। এরপর তুমুল সমালোচনা ও চাপের মুখে ‘পরিবারকে একত্রিত রাখা’র এক নিবার্হী আদেশ জারি করেন ট্রাম্প। তবে সেই আদেশেও এরই মধ্যে বিচ্ছিন্ন হওয়া এই দুই হাজারের বেশি শিশুর ব্যাপারে কিছু বলা হয়নি। তাছাড়া অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিও অক্ষুণœ রাখা হয়েছে। তার মধ্যেই গত মঙ্গলবার ক্যালিফোনির্য়ার সান ডিয়েগো ফেডারেল আদালত যুক্তরাষ্ট্র সরকারকে ৩০ দিনের মধ্যে শিশুদের তাদের পরিবারের কাছে পাঠানোর নিদের্শ দিয়েছেন।

বৃহস্পতিবার শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণ এবং অভিবাসনপ্রত্যাশীদের বিরুদ্ধে ট্রাম্পের জিরো টলারেন্স নীতির নিন্দা জানিয়ে ওয়াশিংটনে বিক্ষোভ হয়। বিক্ষোভকারীদের বেশিরভাগই ছিলেন নারী। তারা সবাই সাদা কাপড় পরে ছিলেন। পুলিশের আটক করার হুমকি উপেক্ষা করেই তারা সিনেট ভবনে বিক্ষোভ অব্যাহত রাখেন। বিক্ষোভকারীরা সিনেট ভবনের সবচেয়ে গুরুত্বপূণর্ অংশ দখলে নিয়ে নেয়। এ সময় তারা অভিবাসীদের যুক্তরাষ্ট্রে স্বাগত জানানোর দাবিতে ¯েøাগান দিতে থাকে। পুলিশের সতকর্তা উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যেতে থাকা বেশ কয়েকজনকে আটকও করা হয়।

ক্যাপিটল হিল পুলিশ জানায়, ৫৭৫ জন বিক্ষোভকারী সিনেট ভবনের একটি গুরুত্বপূণর্ জায়গায় অবস্থান নিয়েছিল। বেআইনিভাবে বিক্ষোভ প্রদশের্নর জন্য তাদের আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়। এদের মধ্যে ডেমোক্রেট দলের সিনেটর প্রমিলা জয়পালকে আটক করা হয়েছিল। এদিকে, শনিবার ওয়াশিটন ডিসিসহ সারাদেশে ‘ফ্যামিলিস বিলং টুগেদার’ ব্যানারে আরও বড় জনসমাগমের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

পরিবার-বিচ্ছিন্ন শিশুদের

আশ্রয়কেন্দ্রে মেলানিয়া

ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির কারণে পারিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের একটি আশ্রয়কেন্দ্র পরিদশর্ন করেছেন দেশটির ফাস্টর্ লেডি মেলানিয়া ট্রাম্প। বৃহস্পতিবার তিনি অ্যারিজোনায় স্বাস্থ্য ও মানবিক সেবা অধিদপ্তর পরিচালিত অভিবাসী শিশুদের একটি আশ্রয়কেন্দ্র পরিদশের্ন যান।

অবৈধ অভিবাসনের অভিযোগে আটক ব্যক্তিদের বিচার চলাকালীন বন্দি করে রাখায় তাদের সন্তানরা পরিবার-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া ওই সব শিশুদের (কয়েক মাস বয়স থেকে ১৭ বছর পযর্ন্ত) বিভিন্ন আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে।

বরাবরই পরিবার থেকে শিশুদের বিচ্ছিন্ন হয়ে পড়ার বিপক্ষে কথা বলেছেন মেলানিয়া। তার মুখপাত্র স্টেফানি গ্রিশাম বলেন, ‘তিনি মনে করেন, (অভিবাসী) শিশুদের তাদের মা-বাবার সঙ্গে একত্রে থাকা উচিত। এ বিষয়ে তিনি তার স্বামীকে (ট্রাম্প) সব সময়ই কথা বলে চলেছেন।’

অ্যারিজোনার রাজধানী ফিনিক্সের ওই আশ্রয়কেন্দ্রে ১২১টি শিশুকে রাখা হয়েছে, যাদের বয়স কয়েক মাস থেকে ১৭ বছর। সেখানে কিশোরী মায়েদেরও দেখা যায়।

মেলানিয়ার অভিবাসী শিশুদের আশ্রয়কেন্দ্র পরিদশের্ন যাওয়া এবারই প্রথম নয়। এর আগেও তিনি টেক্সাসে একটি আশ্রয়কেন্দ্র পরিদশর্ন গিয়েছিলেন। মেলানিয়া ও সাবেক ফাস্টর্ লেডি লরা বুশ শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা উচিত না বলে মন্তব্য করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে