শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ৩০ জুন ২০১৮, ০০:০০

মেক্সিকো

নিবার্চনের আগে ১৩৩

রাজনীতিক নিহত

যাযাদি ডেস্ক

মেক্সিকোর জাতীয় নিবার্চনকে সামনে রেখে সহিংসতায় দেশটিতে এখন পযর্ন্ত ১৩৩ জন রাজনীতিবিদ নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই স্থানীয় পযাের্য়র রাজনৈতিক নেতা। আগামীকাল রোববার দেশটিতে নিবার্চন অনুষ্ঠিত হবে।

গত বছর সেপ্টেম্বর মাসে দেশটির নিবার্চনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন (নিবন্ধন) শুরু হওয়ার পর থেকে প্রচারণার শেষ সময় গত বুধবার পযর্ন্ত এসব হত্যাকাÐ ঘটে। এমন কি দেশটির মিচাওকান নগরীর ভারপ্রাপ্ত মেয়রকেও হত্যা করা হয়েছে।

নিহতদের মধ্যে ৪৮ জন ক্ষমতায় থাকা অবস্থায় নিহত হয়েছেন। তাদের মধ্যে ২৮ জন প্রাথমিক নিবার্চনী প্রচারণার সময় ও অপর ২০ জন সাধারণ নিবার্চনের প্রচারণার

সময় নিহত হন।

রেডিও নেটওয়ার্ক ‘ফমুর্লা’ জানায়, এসব হত্যাকাÐ স্থানীয় পযাের্য়র জন্য বড় ধরনের প্রশাসনিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। সংবাদসূত্র : এএফপি অনলাইন

নাইজেরিয়ায় ট্যাঙ্কারের

বিস্ফোরণে নিহত ৯

যাযাদি ডেস্ক

পেট্রোলবাহী একটি ট্রাকে আগুন ধরে যাওয়ার পর বিস্ফোরণে নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

লাগোস-ইবাদান মহাসড়কের একটি সেতুর প্রান্তে জ্বালানিবাহী ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার এক পাশে কাত হয়ে পড়লে ট্যাঙ্কার থেকে পেট্রল বেরিয়ে আসে ও আগুন ধরে যায়।

আগুন পরে ব্যস্ত ওই মহাসড়কে চলাচলকারী পঁাচটি বাসসহ অধর্শতাধিক যানবাহনেও ছড়িয়ে পড়ে।

নাইজেরিয়ার ফেডারেল রোড সেইফটি করপোরেশন (এফআরএসসি) বলছে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টার দিকে শহরের অন্যতম প্রধান সড়কপথটিতে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে ট্যাঙ্কারটি দুঘর্টনায় পড়ে।

দুঘর্টনাস্থলে ওই ট্যাঙ্কারটিসহ কয়েকটি প্রাইভেট কারও পুড়ে গেছে।

আফ্রিকার সবচেয়ে বেশি তেল উৎপাদক দেশ নাইজেরিয়ায় খারাপ রাস্তাঘাট ও যানবাহনের কারণে প্রায়ই জ্বালানিবাহী গাড়িগুলোতে বিস্ফোরণের ঘটনা ঘটে। সংবাদসূত্র : বিবিসি

আগ্নেয় ছাইয়ের কারণে

বালি বিমানবন্দর বন্ধ

যাযাদি ডেস্ক

আগ্নেয়গিরির ছাইয়ের কারণে ইন্দোনেশিয়া কতৃর্পক্ষ শুক্রবার দেশটির বালি অবকাশ দ্বীপের বিমানবন্দর বন্ধ ঘোষণা করেছে। মাউন্ট অগুং আগ্নেয়গিরি থেকে উদ্গীরণ হওয়া আগ্নেয় ছাইভস্মে আকাশ ছেয়ে যাওয়ায় বাধ্য হয়ে তারা বিমানবন্দটি বন্ধ ঘোষণা করে। এতে ৭৪ হাজারের বেশি পযর্টক সমস্যায় পড়েছেন।

সরকারি এক কমর্কতার্ জানান, জাকাতার্ স্থানীয় সময় শুক্রবার রাত ২টা থেকে বিকাল ৬টা পযর্ন্ত বিমানবন্দরটি বন্ধ থাকবে।

জাতীয় দুযোর্গ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র জানান, বিভিন্ন ফ্লাইট অপারেটরের আবেদনের পরিপ্রেক্ষিতে যাত্রী ও ফ্লাইটের নিরাপত্তার বিষয় বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরও জানান, বিমানবন্দর বন্ধ ঘোষণা করায় অভ্যন্তরীণ রুটের মোট ২৩৯টি ফ্লাইট এবং আন্তজাির্তক রুটের ২০৭টি ফ্লাইট ব্যাহত হয়েছে।

গত বৃহস্পতিবার থেকে মাউন্ট অগুং আগ্নেয়গিরি থেকে আবারও উদ্গীরণ শুরু হয়। সংবাদসূত্র : সিনহুয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে