logo
সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ৩০ অক্টোবর ২০১৮, ০০:০০  

সংবাদ সংক্ষপে

শিল্পকলায়

‘শেষ সংলাপ’

বিনোদন রিপোটর্

একমাস পর আবারও আসছে ‘সময় নাট্যদল’-এর মঞ্চনাটক ‘শেষ সংলাপ’। আগামী ৩১ অক্টোবর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এর প্রদশর্নী হবে বলে জানিয়েছেন দলটির প্রধান আকতারুজ্জামান। এটি নাটকটির ৭৯তম প্রদশর্নী।

মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে এর যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নিদের্শনা দিয়েছেন আকতারুজ্জামান। নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায় কমল খালিদ, পোশাক পরিকল্পনায় আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।

নিদের্শক আকতারুজ্জামান গল্প সম্পকের্ জানান, মিশরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু মৃত্যুকালে তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরবতীর্ সময়ে সুলতানের উত্তরাধিকারীর বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয়। সমস্যার সমাধান হবে কোন পথে? এটা নিয়েই নাটকের গল্প।

ভারতে প্রচার হচ্ছে বাংলাদেশি ‘ক্রাইম পেট্রোল’

বিনোদন রিপোটর্

যেখানে ভারতীয় টিভি সিরিয়ালের জন্য উন্মুখ বাংলাদেশের দশর্ক, সেখানে ভারতে প্রচার হচ্ছে বাংলাদেশের কোনো সিরিয়াল। খবরটি বাংলাদেশের জন্য সুখবরই বটে। হ্যঁা, সত্য ঘটনা অবলম্বনে নিমির্ত বাংলাদেশের ধারাবাহিক নাটক ‘ক্রাইম পেট্রোল’ দেখা যাচ্ছে ভারতের ‘খুশবু বাংলা’ চ্যানেলে। সম্প্রতি নাটকটির প্রচার শুরু হয়েছে বলে জানালেন, ধারাবাহিকটির পরিচালক আশরাফ-উল ইসলাম জানান। তিনি আরও জানান, শিগগিরই হিন্দি ভাষায় ডাবিং করে ভারতের মনোরঞ্জন টিভিতেও ‘ক্রাইম পেট্রোল’ সম্প্রচার শুরু হবে। তিনি বলেন, ক্রাইম পেট্রোলের মূল উদ্দেশ্য পুলিশ এবং জনতার মাঝে দূরত্ব কমিয়ে একসঙ্গে কাজ করা। এ ছাড়া কী ভুলের কারণে একজন অপরাধী অপরাধ করে এবং সাময়িকভাবে বেঁচে গেলেও শেষ পযর্ন্ত তাদের আইনের হাতে ধরা পড়ে বিচারের সম্মুখীন হতে হয়, সেটা দেখানো হয়। সচেতনতা সৃষ্টির জন্যই এ ধরনের প্রয়াস বলেও দাবি করেন আশরাফ-উল ইসলাম।

এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান রয়েছেন নাটকটির মূল ভাবনায় এবং সাবির্ক তত্ত¡াবধানে রয়েছেন বাংলাদেশ পুলিশ বিপিএম বার পিপিএম ডিআইজি হাবিবুর রহমান। নাটকটি সপ্তাহের প্রতি শনিবার ‘খুশবু বাংলা’য় ভারতের সময় সন্ধ্যায় ৭টা ৩০ মিনিটে এবং বাংলাদেশ সময় রাত ৮টায় এটিএন বাংলায় এটি নিয়মিত সম্প্রচার হচ্ছে।

এবার প্রযোজনা প্রতিষ্ঠান খুললেন সানি লিওন

বিনোদন ডেস্ক

বলিউডে পা রাখার পর থেকেই একের পর এক আলোচনা-সমালোচনার জন্ম দিয়ে যাচ্ছেন অভিনেত্রী সানি লিওন। যেখানে হাত বাড়িয়েছেন, সেখানেই যেন বিতকের্ জড়িয়েছেন তিনি। তবে এত কিছুর পরও দমে যাননি তিনি। অভিনয়, নাচ এবং দক্ষ উপস্থাপনা দিয়ে ঠিকই বলিউডে নিজের একটা পাকাপোক্ত জায়গা করে নিয়েছেন সানি। এবার সেই জায়গাটা আরও খানিকটা স্থায়ী করতে স্বামী ড্যানিয়েল ওয়েবারের সঙ্গে একটি প্রযোজনা প্রতিষ্ঠান গড়েছেন তিনি। নিজের নামের সঙ্গে মিল রেখেই নতুন এই প্রতিষ্ঠানের নাম দিয়েছেন সানসিটি মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট। এর মধ্যেই একটি অ্যাপভিত্তিক কোম্পানির জন্য বাণিজ্যিকভাবে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি। প্রযোজনা করার জন্য সানি লিওন এরই মধ্যে অনেকের অনুরোধ পেয়েছেন। সানি লিওন ভারতের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেছেন, স্বামী ড্যানিয়েল ওয়েবারের সঙ্গে তিনি প্রযোজনার ব্যাপারে আগে থেকেই আলাপ করেছিলেন। বিজ্ঞাপন প্রযোজনার মাধ্যমে এর শুরুটা তাই হাতছাড়া করেননি তিনি। বিজ্ঞাপন পরিচালক সানি রজনীর সঙ্গে শুটিংও উপভোগ করেছেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে