logo
বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ অক্টোবর ২০১৯, ০০:০০  

কারা পাচ্ছেন এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার!

কারা পাচ্ছেন এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার!
শাকিব খান
বিনোদন রিপোর্ট

কারা পাচ্ছেন ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার! এখনও দিন-ক্ষণ চূড়ান্ত না হলেও এরই মধ্যে বিষয়টি নিয়ে বেশ আলোচনা চলছে চলচ্চিত্র মহলে। সেই সঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে পক্ষপাতিত্ব হবে কিনা- এ নিয়েও চলছে নানারকম জল্পনা-কল্পনা। রাষ্ট্রীয়ভাবে চলচ্চিত্রাঙ্গনের জন্য এটিই সর্বোচ্চ পুরস্কার। এ কারণে অভিনয়শিল্পী থেকে শুরু করে চলচ্চিত্র-সংশ্লিষ্টরা মুখিয়ে থাকেন এই পুরস্কারের জন্য। জানা গেছে, চলতি বছরের শুরুর দিকে এ দু'বছরে মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলো নির্বাচনের জন্য দুটি জুড়ি বোর্ডও গঠন করেছে সরকার। শিগগিরই তথ্য মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম। এরপর নির্ধারিত তারিখে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উলেস্নখযোগ্য অবদানের জন্য ১৯৭৫ সাল থেকে 'জাতীয় চলচ্চিত্র পুরস্কার' প্রদান করে আসছে বাংলাদেশ সরকার। মোট ২৮টি ক্যাটাগরিতে প্রদান করা হয় এ পুরস্কার। সর্বশেষ গত বছর ২০১৬ সালের চলচ্চিত্রের জন্য ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে। এবার একসঙ্গে ২০১৭ ও ২০১৮ সালের চলচ্চিত্রের জন্য পুরস্কার প্রদান করা হবে। সেরা চলচ্চিত্র ও অভিনেতা-অভিনেত্রীর পাশাপাশি এর মধ্যে বাড়তি আর্কষণ আজীবন সম্মাননা নিয়ে। ২০১৭ ও ২০১৮ সালেও চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য কীর্তিমান ব্যক্তিদের আজীবন সম্মাননা প্রদান করা হবে। এই তালিকায় রয়েছেন এটিএম শামসুজ্জামান, প্রবীর মিত্র, আলমগীর, সোহেল রানা, সুচন্দা, খোরশেদ আলম প্রমুখ। চলচ্চিত্র মহলে জোর গুঞ্জন, এটিএম শামসুজ্জামানই পাবেন আজীবন সম্মাননা।

এদিকে ২০১৭ সালে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় রয়েছে 'গহীনের বালুচর', 'সত্তা', 'হালদা' ও 'ঢাকা অ্যাটাক' চলচ্চিত্র। চলচ্চিত্র সংশ্লিষ্টদের ধারণা, পুরস্কারের সংখ্যায় এগিয়ে থাকতে পারে হাসিবুর রেজা কলেস্নালের 'সত্তা' চলচ্চিত্রটি। সেরা নায়কসহ আরও কিছু বিভাগে স্বীকৃতি পেতে পারে 'ঢাকা অ্যাটাক' চলচ্চিত্রটি। সে ক্ষেত্রে চিত্রনায়ক শাকিব খান ও আরিফিন শুভ থাকবেন সবার উপরে। দুটি ছবির মধ্যে সেরা পার্শ্ব অভিনেতা ও অভিনেত্রী ক্যাটাগরিতে শক্ত লড়াই জমবে বলেই ধারণা করা হচ্ছে। এক্ষেত্রে জয়ন্ত চট্টোপাধ্যায়, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, মাহিয়া মাহি ও রিনা খানের নাম রয়েছে আলোচনায়।

অন্যদিকে 'হালদা' চলচ্চিত্রে দুর্দান্ত অভিনয় করার জন্য নুসরাত ইমরোজ তিশার হাতে উঠতে পারে সেরা অভিনেত্রীর পুরস্কার। অন্যদিকে ২০১৮ সালের জন্য 'দেবী', 'পোড়ামন ২', 'জান্নাত', 'দহন', 'পুত্র', 'কমলা রকেট', 'স্বপ্নজাল'সহ আরও কিছু ছবি প্রতিযোগিতায় রয়েছে। ধারণা করা হচ্ছে এর মধ্যে চমক দেখাবে 'দেবী' চলচ্চিত্রটি। এ ছবিতে প্রধান নারী চরিত্রে অভিনয় করা জয়া আহসানের হাতে উঠতে পারে সেরা অভিনেত্রীর পুরস্কারটি। এছাড়াও 'পোড়ামন ২' ও 'স্বপ্নজাল' দুটির জন্য ফজলুর রহমান বাবুর হাতে উঠতে পারে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

প্রসঙ্গত, জাতীয় চলচ্চিত্র পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম স্বর্ণের একটি পদক, পদকের একটি রেপিস্নকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। আজীবন সম্মাননাপ্রাপ্তকে দেওয়া হয় ১ লাখ টাকা। শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজক ও শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রযোজককে ৫০ হাজার টাকা করে দেওয়া হয়। এছাড়াও শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালককে ৫০ হাজার টাকা ও অন্যান্য ক্ষেত্রে ৩০ হাজার টাকা প্রদান করা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে