বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ঢাকাসহ সারাদেশে বিএনপির কালো পতাকা মিছিল

যাযাদি রিপোর্ট
  ২২ অক্টোবর ২০১৮, ০০:০০
গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানের যাবজ্জীবন দÐের প্রতিবাদে রোববার বগুড়ায় জেলা বিএনপির উদ্যোগে কালো পতাকা মিছিল বের করা হয় Ñযাযাদি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানের যাবজ্জীবন কারাদÐের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে কালো পতাকা মিছিল করেছে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকমীর্রা। পূবের্ঘাষিত কমর্সূচি অনুযায়ী, রোববার সকাল সাড়ে সাতটার দিকে রাজধানীর কল্যাণপুর এলাকায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদের নেতৃত্বে একটি মিছিল বের করা হয়। মিছিলটি শ্যামলী মোড়ে গিয়ে শেষ হয়। এতে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের তিন শতাধিক নেতাকমীর্ অংশ নেয়। এ ছাড়াও উত্তরা, মোহাম্মদপুর, আদাবর, তেজগাও, শেরেবাংলা নগর, পল্লবী, মিরপুর, দারুস সালাম, শাহআলী, কাফরুল, ভাসানটেক, বাড্ডা, খিলক্ষেত, বিমানবন্দর, ভাটারা, রামপুরা ও হাতিরঝিল এলাকায় কালো পতাকা মিছিল করেছে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকমীর্রা।

মোহাম্মদপুর ও আদাবর থানার কালো পতাকা মিছিল মোহাম্মদপুর বাসটামির্নাল থেকে শুরু হয়ে বসিলা পযর্ন্ত গিয়ে শেষ হয়। মিছিলে ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান সিনিয়র সহ-সভাপতি মুন্সি বজলুল বাছিদ আঞ্জ, সহ-সভাপতি আতিকুল ইসলাম মতিন, দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাক, থানার সাধারণ সম্পাদক এনায়েতুল হাফিজ, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান ইসাহাকসহ থানা ও ওয়াডের্র বিপুলসংখ্যক নেতাকমীর্ উপস্থিত ছিলেন।

তেজগঁাও, শেরে বাংলা নগর ও তেজগঁাও শিল্পাঞ্চল থানার একটি কালো পতাকা মিছিল কাওরান বাজারের সামনে অনুষ্ঠিত হয়। এতে কাজী মজিবুর রহমান মো. তোফায়েল আহমেদ, সোহেল, কাজী বাবুসহ থানা ও ওয়াডের্র নেতারা উপস্থিত ছিলেন। এখান থেকে একজনকে পুলিশ গ্রেপ্তার করেছে। পল্লবী, রূপনগর, মিরপুর, দারুস সালাম, শাহআলী থানা বিএনপির উদ্যোগে মিরপুর মাজার রোডে কালো পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি শাহআলী মাঝারের সামনে থেকে দিয়াবাড়ী মোড়ে গিয়ে শেষ হয়। এতে ঢাকা মহানগরী উত্তর বিএনপির সহ-সভাপতি মো. মাসুদ খানের নেতৃত্বে পল্লবী থানার সভাপতি কমিশনার মো. সাজ্জাদ হোসেন, রূপনগর থানার সভাপতি, আবদুল আউয়াল, মিরপুর থানার সাধারণ সম্পাদক হাজি মো. ওয়াজে উদ্দিন, শাহআলী থানার সহ-সভাপতি শাহ জামাল বাচ্চু, দারুস সালাম থানার সাধারণ সম্পাদক মো. আরিফ মৃধা, রূপনগর থানার সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মজিবুল হক, দারুস সালাম থানার সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ অংশ নেন। বাড্ডা ভাটারা, থানার একটি কালো পতাকা মিছিল বাড্ডা লিং রোডে অনুষ্ঠিত হয়। মিছিলে নেতৃত্ব দেন ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক এজিএম শামসুল হক। খিলক্ষেত, দক্ষিণখান ও বিমানবন্দর থানার উদ্যোগেও কালো পতাকা মিছিল করেছে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকমীর্রা। মিছিলে খিলক্ষেত থানার সভাপতি হাজি ফজলুল হক ফজলু, দক্ষিণখান থানার সভাপতি সাহাবুদ্দিন সাগর, বিমানবন্দর থানার সভাপতি জুলহাস পারভেজ মোল্লা, দক্ষিণখান থানার সাধারণ সম্পাদক আলী আকবর আলী, বিমানবন্দর থানার সাধারণ সম্পাদক মো. মনির হোসেন, দক্ষিণখান থানার সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম বাবুল, খিলক্ষেত থানার সাংগঠনিক সম্পাদক সিএম আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন। তবে রামপুরা ও হাতিরঝিল থানার উদ্যোগে মিছিল করার চেষ্টা হলে পুলিশি বাধায় তা পÐ হয়ে যায়। এ ছাড়াও কাফরুল, ভাষানটেক, তুরাগ ও উত্তরা পশ্চিম থানার উদ্যোগে কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, গত ১০ অক্টোবর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদÐ দেয় আদালত। এর প্রতিবাদে বিএনপি সাতদিনের কমর্সূচি ঘোষণা করে। ঘোষিত কমর্সূচির মধ্যে ১৬ অক্টোবর রাজধানীসহ দেশব্যাপী কালো পতাকা মিছিলের কমর্সূচি ছিল। কিন্তু হিন্দুদের পূজার কারণে কালো পতাকা মিছিল পিছিয়ে ২১ আগস্ট করা হয়।

রাজশাহীতে মিছিল পÐ

রাজশাহী অফিস জানায়, রাজশাহীতে পুলিশের ধাওয়ায় বিএনপির কালো পতাকা মিছিল পÐ হয়ে গেছে। এ সময় পুলিশ চারজনকে আটক করে। রোববার বেলা ১১টার দিকে নগরের সাহেববাজার স্যান্ডেলপট্টি এলাকায় মিছিলে বাধা দিলেও পরে তাদের ভ‚বন মোহন পাকের্ সমাবেশ করা সুযোগ দেয় পুলিশ।

প্রত্যক্ষদশীর্রা জানায়, বিএনপির নেতাকমীর্রা গণকপাড়া মোড়ে জড়ো হয়ে দলের চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুর নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ভ‚বন মোহন পাকের্র দিকে যাওয়ার সময় স্যান্ডেলপট্টি এলাকায় পুলিশ মিছিলে বাধা দেয়। এ সময় বিএনপি নেতাকমীের্দর মধ্যে উত্তেজনা দেখা দিয়ে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ বিএনপির চার নেতাকমীের্ক আটক করে। তবে কালো পতাকা মিছিলের কমর্সূচি হলেও মিছিলে কোনো ব্যানার বা কালো পতাকা ছিল না।

পরে বিএনপির নেতাকমীর্রা ভ‚বন মোহন পাকের্ জড়ো হয়ে সমাবেশ করে। মহানগর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, নগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন।

নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসনে বুলবুল সমাবেশে বলেন, বিএনপির নেতাকমীর্রা সমাবেশে যোগ দিতে নগর ভবনে আসছিল। এ সময় বিনা কারণে পুলিশ বিএনপির নেতাকমীের্দর ওপর লাঠিচাজর্ করে তাদের তাড়িয়ে দিয়েছে। পুলিশ চারজন নেতাকমীের্দর আটক করেছে। আটককৃতদের দ্রæত ছেড়ে দেয়ার দাবি জানান বুলবুল।

বোয়ালিয়া থানার ওসি আমান উল্লাহ বলেন, ভ‚বন মোহন পাকের্ সমাবেশ করার অনুমতি নিয়েছে বিএনপি। কিন্তু মেইন সড়কে বিক্ষোভ মিছিল বের করে তারা পুরো সাহেববাজার এলাকায় জানযটের সৃষ্টি করে। এ কারণে তাদের মিছিলে বাধা দিয়ে ভ‚বন মোহন পাকের্ ঢুকিয়ে দেয়া হয়। এ সময় পুলিশের ওপর চড়াও হওয়ায় চারজনকে আটক করে থানাহেফাজতে নেয়া হয় বলে জানান ওসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<18821 and publish = 1 order by id desc limit 3' at line 1