logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ নভেম্বর ২০১৯, ০০:০০  

এখনো দিনে শতাধিক ডেঙ্গু রোগী ভর্তি

যাযাদি রিপোর্ট

সারাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালে এখনও প্রতিদিন ১০০-এর বেশি ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন। গত ১৯ নভেম্বর সকাল ৮টা থেকে ২০ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত সারাদেশে নতুন ১১৭ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকায় ৪৮ এবং ঢাকার বাইরের হাসপাতালে ৬৯ জন রয়েছেন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ৫৭০ জন। তাদের মধ্যে ঢাকায় ২৬৩ এবং ঢাকার বাইরে ৩০৭ জন ভর্তি রয়েছেন।

এসব তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার।

এদিকে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ নভেম্বর পর্যন্ত সারাদেশে হাসপাতালে মোট ভর্তি হন ৯৯ হাজার ১৪০ জন। এর মধ্যে রাজধানীতে ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৫০ হাজার ৬৬৯ জন এবং ঢাকার বাইরের বিভাগীয় হাসপাতালে ৪৮ হাজার ৪৭১ ছিলেন।

এই মোট ভর্তি রোগীদের মধ্যে জানুয়ারিতে ৩৮ জন, ফেব্রম্নয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে-তে ১৯৮, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩, আগস্টে ৫২ হাজার ৬৩৬, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬, অক্টোবরে ৮ হাজার ১৪৩ এবং ২০ নভেম্বর পর্যন্ত ২ হাজার ১৪৪ জন ভর্তি হন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট মৃত ১১২ জনের মধ্যে এপ্রিলে ২ জন, জুনে ৬, জুলাইয়ে ৩৫, আগস্টে ৬৫ ও সেপ্টেম্বরে ৪ জন মারা যান।

১ জানুয়ারি থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভর্তি ৯৯ হাজার ২৩ জন রোগীর মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ৩১৯ জন। এর মধ্যে রাজধানী ঢাকার ৪১ হাসপাতাল থেকে ৫০ হাজার ২১৩ ও বিভাগীয় হাসপাতাল থেকে ৪৮ হাজার ১০৬ জন রিলিজ পেয়েছেন।

চলতি বছর ডেঙ্গু সন্দেহে ২৫১ জনের মৃতু্যর তথ্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইডিসিআর) পাঠানো হয়। তাদের মধ্যে ১৭৯ জনের মৃতু্য পর্যালোচনা করে ১১২ জন ডেঙ্গুজনিত কারণে মরেছেন বলে নিশ্চিত করে আইডিসিআর।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে