logo
শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৩ মে ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

যেভাবে এলো 'দুসরা' নাম

ক্রীড়া ডেস্ক

পাকিস্তানের সাবেক অফ স্পিনার সাকলাইন মুস্তাক আবিষ্কার করেছিলেন 'দুসরা' নামের বল করার এক পদ্ধতি। যাতে ঘায়েল হতো তখকনার বিশ্বের নামি সব ব্যাটসম্যান। কীভাবে এলো দুসরা নামটা? কে দিয়েছিলেন এ নাম? প্রাক্তন পাক স্পিনার তার ইউটিউব চ্যানেলে 'দুসরা'র নামকরণের রহস্য ফাঁস করেছেন। সাকলাইন জানিয়েছেন, প্রাক্তন পাক উইকেট কিপার মঈন খান নাম দিয়েছিলেন 'দুসরা'।

উইকেটের পিছনে দাঁড়িয়ে সাবেক এ অফ স্পিনারকে মঈন খান বলে দিতেন, কখন 'দুসরা' করতে হবে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিরুদ্ধে খেলার সময়ে মঈন খান উইকেটের পিছন থেকে সাকলাইনকে 'দুসরা' দেওয়ার পরামর্শ দিতেন। সাকলাইনও সেই মতো 'দুসরা' দিতেন।

'কিন্তু মঈন খান ভারত বা বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে দুসরা দেওয়ার কথা বলত না। কারণ ভারত ও বাংলাদেশের ক্রিকেটাররা দুসরা শব্দটার সঙ্গে পরিচিত ছিল।'

পরবর্তীকালে বিশ্বের অন্যান্য অফ স্পিনাররাও দুসরা প্রয়োগ করেন।

'ব্যালন ডি'অর জিততে পারে হ্যাজার্ড'

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের হয়ে দু্যতি ছড়িয়ে এডেন হ্যাজার্ড ব্যালন ডি'অর জিততে পারেন বলে মনে করেন বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজ। স্পেনের সফলতম ক্লাবের হয়ে হ্যাজার্ডের অভিষেক মৌসুমটা এখন পর্যন্ত ভালো কাটেনি। একাধিক চোটের কারণে নিজের যোগ্যতার ছাপ রাখার তেমন সুযোগ তিনি পাননি। তবে তার সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই বেলজিয়াম জাতীয় দলের কোচের।

স্প্যানিশ রেডিও চ্যানেল কাদেনা সেরকে দেওয়া সাক্ষাৎকারে মার্তিনেজ বলেছেন, 'ভক্তরা নিশ্চিন্ত থাকতে পারে। হ্যাজার্ড একটা যুগকে চিহ্নিত করবে। তার মতো আর কোনো খেলোয়াড় নেই। সে রিয়াল মাদ্রিদের হয়ে খেলে ব্যালন ডি'অর জিতবে।'

ইংলিশ ক্লাব চেলসি থেকে চলতি ২০১৯-২০ মৌসুমের শুরুতে ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়ালে যোগ দেন হ্যাজার্ড। কিন্তু নতুন ঠিকানায় তার প্রধান শত্রম্ন হিসেবে আবিভূত হয়েছে চোট সমস্যা। সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র ১৫ ম্যাচে মাঠে নামতে পেরেছেন তিনি, গোল করেছেন মোটে একটি।

গেল নভেম্বরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে ম্যাচে ডান পায়ের গোড়ালিতে চোট পান হ্যাজার্ড। ফলে প্রায় তিন মাসের জন্য মাঠের বাইরে থাকতে হয় তাকে। সেরে উঠে ফেব্রম্নয়ারিতে মাঠে ফিরলেও একই জায়গায় চোট পেয়ে আবারও ছিটকে যান তিনি।

স্বস্তির খবর হলো সুস্থ হয়ে উঠেছেন ২৯ বছর বয়সি হ্যাজার্ড। তাকে সঙ্গে নিয়েই গেল ১১ মে থেকে মাঠের অনুশীলন শুরু করেছে স্প্যানিশ লা লিগার পরাশক্তি রিয়াল। পুনর্বাসন প্রক্রিয়া ও কোয়ারেন্টিনে থাকার কারণে কিছুটা মুটিয়ে যাওয়ায় ফিটনেস ফেরাতে কাজ করছেন এই ফরোয়ার্ড।

২০২২ বিশ্বকাপের শেষ পর্যন্ত বেলজিয়ামের দায়িত্বে থাকতে চুক্তিবদ্ধ হওয়া মার্তিনেজ অবশ্য পূর্ণ আস্থা রাখছেন শিষ্যের ওপর, 'হ্যাজার্ড সফল হবে। কখনো কখনো নতুন ক্লাবের হয়ে শুরুটা ভালো হয় না। কিন্তু এটা তাকে নিজের সর্বস্ব উজাড় করে দিতে সাহায্য করবে এবং সে রিয়াল মাদ্রিদের মতো একটা ক্লাবের মর্ম বুঝতে পারবে।'

রিয়ালের সঙ্গে লড়াইয়ে পিএসজি

ক্রীড়া ডেস্ক

অনেকদিন থেকেই হালের বিস্ময় বালক এরলিং হালান্ডকে পেতে মুখিয়ে আছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর সংবাদ অনুযায়ী তার রিলিজ পুরোটা দিয়েই তাকে দলে টানতে প্রস্তুত লস বস্নাঙ্কোসরা। তবে এবার তাদের চ্যালেঞ্জ জানাতে প্রস্তুতি নিচ্ছে ফরাসি জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইও (পিএসজি)। হালান্ডকে পেতে লড়াইয়ে নেমেছে ফরাসি চ্যাম্পিয়নরাও।

ফরোয়ার্ড লাইনে বিশ্বসেরা লাইনআপই রয়েছে পিএসজির। তবে এডিসন কাভানি দল ছাড়ার ঘোষণা আগেই দিয়েছেন। ধারে আনা মাউরো ইকার্দিও ইতালিতে ফিরতে মুখিয়ে আছেন।

নেইমার তো বার্সেলোনায় ফেরার জন্য উঠেপড়ে লেগেছেন। আর কিলিয়ান এমবাপের সঙ্গে নতুন চুক্তির অনেক চেষ্টা করেও কোনো গতি হচ্ছে না। তাই হালান্ডকে পাওয়ার জন্যই চেষ্টা চালাতে শুরু করছে তারা। আর এর জন্য তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে রিয়ালের সঙ্গে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে