logo
বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৬ মে ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

এশিয়ান ফুটবলে তিন নারী রেফারি

ক্রীড়া ডেস্ক

ছেলেদের ফুটবলে মেয়েদের রেফারিংয়ের ঘটনা আগেও ঘটেছে। তবে এশিয়ান ফুটবলের ইতিহাসে এর আগে এমনটি হয়নি কখনো। এবারই প্রথম এশিয়ান কাপে ছেলেদের কোনো ম্যাচে যারা রেফারিংয়ের দায়িত্বে থাকবেন তারা সবাই নারী! আর এই তিন নারী রেফারি হচ্ছেন, জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা, সহকারী মোকোতো মোজোনো ও নাওমি তেশিরোগি। এশিয়ান ফুটবলে এবারই প্রথম এমনটি হওয়ায় এই নারী রেফারি হতে যাচ্ছেন ইতিহাসের অংশ।

তিন জাপানি এই নারী রেফারির দায়িত্ব পালন করবেন কাপের 'এফ' গ্রম্নপের চূড়ান্ত ম্যাচে। যেখানে মুখোমুখি হবে মিয়ানমারের ইয়াঙ্গুন ইউনাইটেড ও কম্বোডিয়ান নাগা ওয়ার্ল্ড। পুরুষদের মতো তাদেরকেও যেতে হয়েছে ফিটনেস টেস্টের মধ্য দিয়ে। এএফসি কাপে প্রথমবার হলেও ফিফার অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপে রেফারিংয়ের দায়িত্ব পালন করেছেন ইয়ামাশিতা। তিনি জানালেন এটা এক সময় তার কাছে ছিল স্বপ্নের মতো, 'এটা আমার দেখা স্বপ্নের একটি। অনেক পরিশ্রম করেছি, এটা তারই ফসল।'

আর ছেলেদের শীর্ষ স্থানীয় লিগে নারী রেফারিংয়ের ঘটনা আগেও ঘটেছে। ফ্রান্স ও জার্মানিতে এমনটি করেছেন যথাক্রমে স্থেফানি ফ্রাপার্ত, বিবিয়ানা স্টেইনহাউস। জাপানের ত্রয়ী এই রেফারি এএফসির ১২জন এশিয়ান ম্যাচ অফিসিয়ালদের তালিকায় আছেন। যারা এই বছরে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপেও থাকবেন।

অ্যাটলেটিকো ছাড়ার ঘোষণা গ্রিজমানের

ক্রীড়া ডেস্ক

মৌসুম শেষে অ্যাটলেটিকো মাদ্রিদ ছাড়ার ঘোষণা দিয়েছেন ফরাসি স্ট্রাইকার আঁতোয়ান গ্রিজমান। ক্লাবের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এক ভিডিও বার্তায় মঙ্গলবার রাতে এই ঘোষণা দেন ফরাসি বিশ্বকাপ জয়ী এই খেলোয়াড়। কোন ক্লাবে যাচ্ছেন সেই তথ্য তিনি জানাননি। তবে স্প্যানিশ গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ২৮ বছর বয়সী এই খেলোয়াড় লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনায় যোগ দিতে যাচ্ছেন।

গত গ্রীস্মে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করেছিলেন। তবে মঙ্গলবার ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পরই যেন নিজের সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছেন আঁতোয়ান গ্রিজমান। এক টুইটার বার্তায় তিনি নিজেই জানিয়েছেন, এ মৌসুম শেষেই অ্যাটলেটিকোকে বিদায় বলবেন। ২০১৪ সালে ৫ বছরের চুক্তিতে অ্যাটলেটিকোয় ঘর বেঁধেছিলেন গ্রিজমান। যা এ বছরই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই আবারও ৫ বছরের নতুন করে চুক্তির মেয়াদ বাড়িয়ে নিয়েছিলেন তিনি।

কিন্তু এবার এক বছর পার না হতেই ফরাসি এই তারকা সিদ্ধান্ত নিলেন ক্লাব ছাড়ার। তাইতো প্রশ্ন উঠেছে ফ্রান্স ফরোয়ার্ড কি এবার বার্সেলোনায় যাচ্ছেন? অবশ্য গ্রিজমানকে কেনার জন্য বাইআউট ক্লজের ১২৫ মিলিয়ন ইউরো খরচ করতে হবে কাতালানদের। অন্য কোনো কারণে নয় নতুন চ্যালেঞ্জ নিতেই অ্যাটলেটিকোকে গুড়বাই বলছেন গ্রিজমান, 'পাঁচ বছর দারুণ কেটেছে এখানে। সবাইকে অনেক ধন্যবাদ। কোচ ও ক্লাব কর্মকর্তাদের সঙ্গে কথা বলার পর আমি সমর্থকদের জানাতে চাই, আপনারা আমাকে সবসময় খুব ভালোবেসেছেন। এখন সময় হয়েছে বিদায় বলার, নতুন চ্যালেঞ্জ নেয়ার। এই সিদ্ধান্তটা নেয়া খুব কঠিন ছিল। কিন্তু আমার মনে হয়েছে এটা নেয়ার এখনই সঠিক সময়।'

অ্যাটলেটিকোর জার্সিতে এখন পর্যন্ত ২৫৬ ম্যাচে গ্রিজমান করেছেন ১৩৩ গোল। গেল পাঁচ বছরে তিনি জিতেছেন ইউরোপা লিগ, স্প্যানিশ সুপার কাপ ও ইউরোপা সুপারকাপ। ক্লাবটির হয়ে আবার প্রতি মৌসুমেই সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন তিনি। আগামী শনিবারই অ্যাটলেটিকোর হয়ে শেষ ম্যাচে মাঠে নামবেন গ্রিজমান। প্রতিপক্ষ লেভান্তে। নিশ্চয়ই অ্যাটলেটিকোর হয়ে শেষ ম্যাচে দারুণ কিছু করবেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে