শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে আম চাষির স্বপ্ন

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ০৬ এপ্রিল ২০২২, ১১:২৫

সবুজ পাতার ফাঁকে সোনালি রঙের আমের মুকুল। থোকা থোকা আমের মুকুলে চোখ জুড়িয়ে যায় সকলের। মৌ মৌ মুকুলের ঘ্রাণ স্বপ্ন দেখাচ্ছে আম চাষিদের। মৌমাছির পাল গুণগুণ শব্দে ভিড় জমিয়েছে গাছজুড়ে।ছোট পাখিরাও মুকুলে বসেছে মনের আনন্দে। এমন দৃশ্যের অবতারণা হয়েছে বিভিন্ন বাসা-বাড়ি, অফিস-আদালত ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে।

এ দৃশ্য কাছে টানে সবাইকে। কেননা, দুরন্ত শৈশবে কাঁচা-পাকা আম পাড়ার আনন্দ অনেকের স্মৃতিতে উজ্জ্বল। একই সঙ্গে লেবু, লিচু ও কাঁঠাল গাছেও উঁকি দিচ্ছে নানা রঙের মুকুল। যেন প্রকৃতিরখেয়ালে আবহমান গ্রামবাংলায় ধারণ করেছে নতুন রূপ।

গত বছরের তুলনায় এ বছর প্রতিটি আমগাছে আশানুরূপ মুকুল এসেছে। ইতোমধ্যে আম গাছগুলোতে ওষুধ প্রয়োগসহ নানামুখী পরিচর্যা গ্রহণ করছেন কৃষকরা। আবহাওয়া অনকূলে থাকলে ভালো ফলনের আশা করছেন তারা।

শিবচর উপজেলার কয়েকটি আম বাগান ঘুরে দেখা যায়, আম বাগানের সারি সারি গাছে শোভা পাচ্ছে কেবলই মুকুল আর মুকুল। এ যেন হলুদ আর সবুজের মহামিলন। মুকুলে ছেয়ে আছে প্রতিটি গাছের ডালপালা।

কুতুবপুর এলাকার বাগান মালিক রশিদ মাদবর জানান, প্রায় গত দুই তিন সপ্তাহ আগে থেকেই তাদের বাগানের আম গাছগুলোতে মুকুল আসতে শুরু করেছে। বেশির ভাগ গাছেই মুকুল এসে গেছে। কিছু গাছে মুকুল বের হচ্ছে।

মুকুল আসার পর থেকেই তিনি গাছের প্রাথমিক পরিচর্যা শুরু করেছেন। রোগ বালাইয়ের আক্রমণ থেকে মুকুলকে রক্ষা করতে স্থানীয় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ওষুধ ও কীটনাশক প্রয়োগ করছেন বলেও জানান তিনি।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, এবারের আবহাওয়া আম চাষের জন্য এখন পর্যন্ত বেশ ভালো, যা আমের বাম্পার ফলনের জন্য উপযোগী। ইতোমধ্যে আম বাগানে মুকুল হতে গুটি আসা শুরু হয়েছে। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে রয়েছে। আশা করছি এবারও আমের ফলন ভালো হবে। তবে সবকিছু প্রকৃতির ওপর নির্ভর করছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে