শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মধুখালীতে পেঁয়াজের দাম বাড়ায় খুশি চাষিরা

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি
  ০৮ মে ২০২৩, ১২:১২

মধুখালীতে পেঁয়াজের দাম বাড়ছে। প্রতিকেজি পেঁয়াজে ২০ টাকা বাড়ায় খুশি চাষিরা।

সোমবার উপজেলার বৃহত্তম পিয়াজের হাট মধুখালী পৌর সদরে পেঁয়াজ নিয়ে হাজির বিভিন্ন প্রান্তের কৃষকরা। দুই সপ্তাহ আগে পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২৫-৩০ টাকায় বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৪৫-৫৫ টাকায়।

মধুখালী হাটে পিয়াজ বিক্রি করতে আসা কৃষক মোঃ বাবু মিয়া বলেন, অতিরিক্ত দামে ভালো জাতের পেঁয়াজের বীজ কেনাসহ খরচ বেড়ে যাওয়ায় প্রতি কেজি নতুন পেঁয়াজ উৎপাদনে খরচ হয়েছে প্রায় ২০ টাকা।

আরেক পেঁয়াজ বিক্রেতা কার্তিক বলেন, ‘পিয়াজ উৎপাদনে মনপ্রতি হাজারের কাছাকাছি খরচ হয়েছে। কিন্তু মৌসুমের শুরুর দিকে বিক্রি করেছি ১১০০-১২০০ টাকা দরে। তাহলে আমরা লাভ হবে কী করে? বর্তমান পাইকারি বাজারে ১৯০০-২০০০ টাকায় বিক্রি করতে পেরে কিছুটা লাভবান হচ্ছি। সরকারের কাছে দাবি জানায় এলসি না খোলার জন্য। তাহলে আমাদের মত কৃষকরা বাচঁতে পারবে।

আড়ৎদার মোঃ আলম বলেন, রাজধানীসহ বিভিন্ন জেলায় চাহিদা বেড়ে যাওয়া ও ভারত থেকে আমদানির জন্য এলসি না খোলায় দাম বেড়েছে বলে দাবি আড়ৎদারদের। উল্লেখ্য উপজেলার মেগচামী, গাজনা,কামালদিয়া, নওপাড়া ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নে এবারে প্রচুর পরিমাণে পেঁয়াজের আবাদ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আলভী রহমান জানান, চলতি ২০২২-২০২৩ মৌসুমে মধুখালীতে মোট মুড়িকাটা, দানা এবং হালিসহ সব মিলিয়ে ৩ হাজার ২৪০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ হয়েছে। গত মৌসুমে মধুখালীতে মোট ২ হাজার ৭৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পেঁয়াজের আবাদ করা হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে