শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইবিতে স্থগিত পরীক্ষা চালুর দাবিতে অবস্থান কর্মসূচি

ইবি প্রতিনিধি
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৩২

ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) স্নাতক ও স্নাতকোত্তরের স্থগিত হওয়া পরীক্ষা চালুর দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে ক্যাম্পাসের সাধরণ শিক্ষার্থীরা। শনিবার বেলা সাড়ে ১১টায় এ কর্মর্সূচি শুরু হয়। পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট পরীক্ষার্থীদের গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রদান করে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে চলমান ও রুটিন হওয়া পরীক্ষা পুনরায় চালুর দাবিতে সকাল সাড়ে ১১টায় প্রধানস ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে মানবন্ধন করে ক্যাম্পাসের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে প্রশাসন ভবনের সামনে মিলিত হয়। এসময় তারা প্রশাসন ভবনের সামনে পরীক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে হল খোলার বিষয়টি সরকারীভাবে আবারও বিবেচনা করা এবং চলমান পরীক্ষা পুনরায় শুরু করার দাবি করা হয়।

শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বলেন, ‘আমাদেরকে বাসা থেকে ডেকে এনে পরীক্ষা নেওয়া হবেনা। এ কেমন প্রহসন? হল বন্ধ থাকায় আমরা নিরাপত্তা ঝুঁকি নিয়ে মেসে থাকছি। সব কিছুই স্বাভাবিক, শুধু পরীক্ষাই স্থগিত। ৭ কলেজের পরীক্ষা চললে আমাদের হবেনা কেনো? আমরা মানসিক ও আর্থিক ভাবে বিপর্যস্ত হচ্ছি। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে।’

এসময় তারা বেলা ১২টা থেকে এক ঘণ্টা প্রশাসন ভবন চত্ত্বরে অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচিতে পরীক্ষা নেওয়ার দাবিতে বিভিন্ন স্লোগানে মুখরিত হয় প্রশাসন ভবন চত্ত্বর। এসময় শিক্ষার্থীরা ‘সব চলে সব হয়, পরীক্ষা নিতে কীসের ভয়?’, ‘বসার কথা পরীক্ষার হলে, বসতে হলো রাজপথে’, ‘খুলছে সিনেমা হল, বন্ধ কেন পরীক্ষার হল’, ‘পরীক্ষা নিয়ে টালবাহানা, চলবে না চলবে না’ সহ বিভিন্ন স্লোগান দিতে থাকে।

পরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বরাবর স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। এসময় ভিসি ড. আবদুস সালামের অনুপস্থিতিতে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী প্রক্টর শাহেদ আহমেদ এবং ভিসির পি.এস মিল্টন।

প্রসঙ্গত, গত ২২ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রনালয়ের এক সংবাদ সম্মেলনে আগামী ১৭ মে হল ও ২৪ মে থেকে সশরীরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এসময়ে কোন ধরনের একাডেমিক পরীক্ষাও নেওয়া যাবে না বলেও জানিয়েছিলেন তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে