বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আমার হাতে আরও ৩৫ বছর রয়েছে : শাহরুখ

যাযাদি ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩০
আমার হাতে আরও ৩৫ বছর রয়েছে : শাহরুখ

বয়স এখন ষাটের কোটায়। এই বয়সেও উপহার দিয়েছেন বলিউড কাঁপানো একাধিক সিনেমা। ‘পাঠান’, ‘জাওয়ান’, ‘ডাঙ্কি’ সিনেমাগুলোর ব্যবসা যা অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এখন এমন একটি সমীকরণের সামনে দাঁড়িয়ে যিনি বলতে পারেন আমার হাতে আরও ৩৫ বছর রয়েছে। আরও ভালো কিছু করতে হবে। এমন একটা ছবি করতে চাই। যা দেখে গোটা দুনিয়া আমাকে ভালোবাসবে- তখন কার কাছে কেমন শোনাবে? কথাটি বলা হচ্ছে এমন একজন সম্পর্কে যিনি বলিউড কিং, যাকে বলা হয় বলিউড বাদশা, সেই শাহরুখ খান সম্পর্কে। হ্যাঁ, তিনিই নিজের সম্পর্কে এমন বিস্ফোরক কথাটি বলেছেন।

কিন্তু এটাও তো অস্বীকার করার উপায় নেই এই বলিউড বাদশাহর অনেক বয়স হয়েছে। বয়স তার এখন ৫৮। বিশ্বের সব ফিল্ম ইন্ডাস্ট্রি থেকেই যখন এমন বয়সে অভিনয় থেকে অবসরে যান শাহরুখ খান তার লুক বদলে পর্দা কাঁপাচ্ছেন। উঠতি নায়কদের দিকে ছুড়ছেন চ্যালেঞ্জ। এ বয়সে লড়াইয়ে খামতি নেই তার। কিন্তু এভাবে আর কদিন? একই লুকের গল্প তো দু-একটির বেশি হয়ও না। দর্শকের কাছেই বিরক্তিকর লাগে এবং এক পর্যায়ে তা থেকে মুখ ফিরিয়েও নেয়।

সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে’ শাহরুখ স্পষ্ট ভাষায় জানালেন, তার ফিল্মি ক্যারিয়ারের কথা। শাহরুখের কথায় ‘আমার অবসর নেওয়ার সময়টা এখনো শুরু হয়নি। এখনো ৩৫ বছর রয়েছে আমার হাতে। আরও ভালো কিছু করতে হবে। আমি এমন একটা ছবি করতে চাই যা দেখে গোটা দুনিয়া আমাকে ভালোবাসবে। এরপর আর কেউ যাতে আমাকে না বলে কেন আমি ক্রশওভার অভিনেতা নই। এমন একটা ছবি করতে চাই যা আমাকে বিশ্বের সব কোনায় জনপ্রিয় করে তুলবে।’

‘পাঠান’, ‘জওয়ান’ তেইশের বক্স অফিসে পরপর দুটো ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়ে বক্স অফিসে ঝড় তুলেছিলেন শাহরুখ। ‘ডাঙ্কি’ আশানুরূপ রেজাল্ট করতে না পারলেও সিনে সমালোচকরা মার্কশিটে কিন্তু নম্বরে ভরিয়ে দিয়েছেন। এবার নতুন বছরে নতুন খবর দিলেন বলিউড বাদশা শাহরুখ খান।

‘জেমস বন্ড’-এর জুতায় পা গলানোর ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। ১৪ ফেব্রুয়ারি বুধবার ওয়ার্ল্ড গভর্নমেন্টস সামিটে বিশেষ অতিথি ছিলেন শাহরুখ। সেখানেই তার ফিল্মি ক্যারিয়ারের চড়াই-উতরাই থেকে ব্যক্তিগত জীবন দর্শন সব নিয়েই কথা বললেন তিনি। শুধু তাই নয়, জেমস বন্ডের মতো চরিত্রে অভিনয়ের ইচ্ছার কথাও ফাঁস করলেন বাদশা।

দুবাইয়ের সংশ্লিষ্ট সামিটে ‘দ্য মেকিং অব অ্যা স্টার’ পর্বে বিশেষ অতিথি হিসেবে নানা বিষয় নিয়ে আলোচনা করেন শাহরুখ খান। সেখানেই রসিকতা করে জেমস বন্ডের জনপ্রিয় সংলাপ আওড়ান তিনি। বাদশাকে নাম জিজ্ঞেস করতেই তিনি বলেন, আমি জেমস বন্ড। একেবারে চিরাচরিত বন্ডশৈলীতে শাহরুখের মুখে এমন সংলাপ শুনে শোয়ের সঞ্চালক জিজ্ঞেস করেন ‘আপনি কি জেমস বন্ড হতে চান?’ এর উত্তরেই বাদশা বলেন, আমি সত্যিই বন্ডের চরিত্রে অভিনয় করতে চাই। তবে আমার মনে হয়, আমি একটু খাটো। তবে গায়ের রং যা তাতে বন্ড হিসেবে মানিয়ে যেতে পারে।

বলিউড বাদশাহর এ চ্যালেঞ্জের ভিত আসলেই মজবুত। সেটা গত বছরই প্রমাণ করে দিয়েছেন তিনি। কারণ একটা সময় এসে একের পর এক ফ্লপে ডুবতে বসেছিল শাহরুখের ফিল্মি ক্যারিয়ার। তার ওপর ছেলে আরিয়ানের মাদকতা। শাহরুখের জীবনে রীতিমতো ঝড় উঠেছিল। তবে বলিউডের বাদশা বলে কথা। ভাঙবেন তবু মচকাবেন না। শাহরুখ খানের পুনরুত্থান হলো ফিনিক্স পাখির মতো। ফের উঠল ঝড়। তবে এবার তার জীবনে নয়, বরং বক্স অফিসে সুনামি বইয়ে দিলেন শাহরুখ। ‘পাঠান’ ও ‘জওয়ান’ ছবি দিয়ে বলিউডের ডুবন্ত জাহাজের হাল ধরলেন তিনি। ফের প্রমাণ করলেন তিনিই বলিউডের আসল বাদশা।

‘জওয়ান’ ছবি ব্লকবাস্টার হওয়ার পর শোনা গিয়েছিল শাহরুখ কিছুদিন বিরতি নেবেন অভিনয় থেকে। এমনকি শোনা গিয়েছিল আগামী চার-পাঁচ বছর কোনো সিনেমায় সই করবেন না তিনি। তবে শাহরুখ যে ফের নতুন কিছু চমক দিতে চলেছেন তার ইঙ্গিত পাওয়া গেল দুবাইয়ে দেওয়া তার এ বক্তব্য থেকেই।

ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ২০০৯ সালের অস্কার অনুষ্ঠানে ঝড় তুলে দিয়েছিল। মনোনীত ১০টি বিভাগের মধ্যে আটটিতেই বিজয়ী ঘোষণা করা হয় ‘স্লামডগ মিলিয়নিয়ার’কে। শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে পুরস্কার পান এ আর রহমান। এ ছবির পরই আন্তর্জাতিক মঞ্চে পরিচিতি পান অভিনেতা অনিল কাপুর। তার চরিত্রটির প্রস্তাব প্রথমে যায় শাহরুখ খানের কাছে। চিত্রনাট্য শুনেই প্রস্তাব ফেরান শাহরুখ। ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবিটির জন্য ‘কৌন বনেগা ক্রোড়পতি’র প্রযোজকই শাহরুখের নাম সুপারিশ করেছিলেন পরিচালককে। তবে চরিত্রটি অসৎ জানামাত্রই আগ্রহ হারান অভিনেতা। প্রস্তাবটি যায় অনিলের কাছে। শাহরুখ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, ‘এ ছবিতে আমাকে একটি চরিত্রে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলেন পরিচালক ড্যানি বয়েল। সেই সময় আমি ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সঞ্চালক। স্লামডগে একই ধরনের গেম শো দেখানো হয়, সেটির সঞ্চালকের চরিত্রে অভিনয় করার কথা ছিল। কিন্তু আমি না করে দিতেই অনিল কাপুরের কাছে চলে যায়।’

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে