বার কাউন্সিল নির্বাচনে ৭৯ বিচার বিভাগীয় কর্মকর্তাকে প্রিজাইডিং অফিসার নিয়োগ

বার কাউন্সিল নির্বাচনে ৭৯ বিচার বিভাগীয় কর্মকর্তাকে প্রিজাইডিং অফিসার নিয়োগ

সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের আসন্ন নির্বাচনের প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালনে ৭৯ জন বিচার বিভাগীয় কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়ার সই করা বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সম্মতি সাপেক্ষে বিচার বিভাগীয় এ সব কর্মকর্তাকে নির্বাচনের প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালনে নিয়োগ করা হয়েছে। নিয়োগপ্রাপ্ত ৭৯ কর্মকর্তা ভোট চলাকালীন সময়ে (সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন।

আগামী ২৫ মে নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব দেওয়ানি আদালত প্রাঙ্গণসহ বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাংগা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতে একটি করে ভোটকেন্দ্র থাকবে।

প্রতিবারের মতো এবারও দেশব্যাপী ১৪ পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। বার কাউন্সিলের সদনপ্রাপ্ত অ্যাডভোকেটদের মধ্য থেকে সাধারণ সিটে ৭ জন এবং গ্রম্নপ সিটে ৭ জন সদস্য নির্বাচিত হবেন। গ্রম্নপ সিটের ক্ষেত্রে লোকাল আইনজীবী সমিতির অ্যাডভোকেটদের মধ্য থেকে সাতজন সদস্য নির্বাচিত হবেন।

চলছে প্রচার-প্রচারণা

এদিকে নির্বাচনকে ঘিরে প্যানেল ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ। নির্বাচনে নিজ নিজ প্যানেলকে বিজয়ী করতে উভয় প্যানেলের প্রার্থীরা ব্যাপক প্রচার-প্রচারণায় ব্যস্ত।

প্রচারণার অংশ হিসেবে সুপ্রিম কোর্ট বার ও ঢাকা বারে ঝুলানো হয়েছে প্রার্থীদের ছবিসহ ব্যানার ও ফেসটুন। আইনজীবীদের হাতে হাতে দেওয়া হচ্ছে বিভিন্ন আশ্বাস সংবলিত লিফলেট। প্যানেলের সাধারণ আসনে মনোনীত প্রার্থীরা প্রায় প্রতিদিন কোনো না কোনো বারে জনসংযোগ ও পরিচিতি অনুষ্ঠান, প্রতিনিধি সভা করে আইনজীবীদের দোয়া, সমর্থন ও ভোট চাইছেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী যারা

এবারের বার কাউন্সিল নির্বাচনে সাধারণ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী হয়েছেন- অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, অ্যাডভোকেট মোখলেছুর রহমান বাদল, অ্যাডভোকেট মো. খসরুজ্জামান, অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান (সদ্য প্রয়াত অ্যাডভোকেট শাহ মো. জিকরুল আহমেদের আসনে), অ্যাডভোকেট মো. রবিউল আলম (বুদু) ও অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

উলেস্নখ্য, বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন-২০২২ এর নির্বাচনী প্রচারণায় গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে গত ৭ মে রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে গোপালগঞ্জ সদর হাসপাতালে মারা যান অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ। তিনি আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাধারণ আসনের সাদা প্যানেলের প্রার্থী ছিলেন।

এ ছাড়া অঞ্চলভিত্তিক সাতটি গ্রম্নপ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। তারা হলেন- গ্রম্নপ-এ ঢাকা অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাতেন, গ্রম্নপ-বি বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, গ্রম্নপ-সি বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের জন্য অ্যাডভোকেট মুজিবুল হক, গ্রম্নপ-ডি বৃহত্তর কুমিলস্না ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এ এফ এম রুহুল এনাম চৌধুরী (মিন্টু), গ্রম্নপ-ই বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহীদ, গ্রম্নপ-এফ বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট ইকরামুল হক এবং গ্রম্নপ-জি বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার জন্য অ্যাডভোকেট আবদুর রহমান।

আইনজীবী ঐক্য পরিষদের প্রার্থী যারা

অন্যদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সাধারণ আসনে লড়ছেন বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, বাংলাদেশ ল'ইয়ার্স কাউন্সিলের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ জসীম উদ্দীন সরকার, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার আব্দুলস্নাহ আল মামুন, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল ও অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল মতিন।

আর অঞ্চলভিত্তিক গ্রম্নপ আসনে ঢাকা অঞ্চলের জন্য লড়ছেন অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন মিয়া, ময়মনসিংহ টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাকী মিয়া। চট্টগ্রাম নোয়াখালীর জন্য অ্যাডভোকেট এ এস এন বদরুল আনোয়ার, কুমিলস্না ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এ টি এম ফয়েজ উদ্দিন। খুলনা বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট মোহাম্মদ এনায়েত হোসেন বাচ্চু, রাজশাহী যশোর কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট মোহাম্মদ মাইনুল আহসান। দিনাজপুর বগুড়া রংপুর পাবনা শফিকুল ইসলাম টুকু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে