সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
বই আলোচনা

একাত্তরের গল্প

নতুনধারা
  ০৬ জানুয়ারি ২০২৩, ০০:০০

স্বাধীনতার একান্ন বছর চলছে। এ মহান মুক্তিযুদ্ধ নিয়ে অসংখ্য গল্প, কবিতা, সংকলন, প্রবন্ধ, ইতিহাস, গবেষণা রচনা হয়েছে, হচ্ছে এবং হবেও যতদিন থাকবে বাংলাদেশ। সময়ের দলিলের সেই পরম্পরা হিসেবে সম্পাদক মনসুর আহমেদ তেমনই এক উদ্যোগ নিয়েছেন এই গল্প সংকলনটি সম্পাদনায়।

'একাত্তরের গল্প' শিরোনামই বলে দেয় বাংলাদেশ স্বাধীন ভূখন্ডের জন্মের ইতিহাস সম্পর্কিত তথ্য সমৃদ্ধ আয়োজন। গল্পগ্রন্থ হলেও বইটি মূলত ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাসে নারী, শিশু, কিশোর, শ্রমজীবী থেকে ছাত্র-শিক্ষক, বুদ্ধিজীবী, চাকুরেসহ সব শ্রেণির মানুষের সম্মিলিত লড়াইয়ে এগিয়ে আসার অমর ইতিহাস। যুদ্ধ আর সংগ্রামের পটভূমিতে লেখা বইটিতে আছে চৌত্রিশটি গল্প। উৎসর্গ করেছেন সব শহিদকে। এতে লিখেছেন প্রবীণ লেখকের পাশাপাশি নবীন লেখকরাও। প্রফেসর জাহান আরা খাতুন, ডক্টর সুভাষ চন্দ্র দেব, মোস্তফা মোরশেদ, শেলী সেনগুপ্তা, হামিদা আনজুমান, সাইফুর রহমান কায়েস, নাহিদা আশরাফী, সৈয়দ আসাদুজ্জামান সুহান, নাজমুন নাহার নূপুর, চন্দনকৃষ্ণ পাল, সুস্মিতা জাফর, রফিকুল নাজিম, সুফিয়া শিউলি, তুনা ফেরদৌসী, নেহাল অর্ক, স্বপঞ্জয় চৌধুরী, এম মনজুরুল ইসলাম, অজয় রায়, গৌরি রায়, সূর্য কুমার বৈষ্ণব, অনাবিল তসনিম প্রমুখ।

গল্পগুলোয় উঠে এসেছে তৎকালীন সময়ের নিখুঁত চিত্র। গল্পের প্রেক্ষণবিন্দু একই হলেও কাহিনির ভিন্নতা পাঠকের মনকে নাড়িয়ে দেয়। পাকবাহিনীর নিষ্ঠুরতার চিত্র প্রায় প্রতিটি গল্পে উঠে এসেছে।

গল্পগুলোয় আছে যুদ্ধে জয়-পরাজয়ের যুগযন্ত্রণার বিশ্বস্ত বাস্তব ছবিপট। আছে যুদ্ধকালীন ও যুদ্ধ পরবর্তীকালে সামাজিক, রাজনৈতিক, আর্থ-সামাজিক প্রেক্ষাপটের চিত্রের মাধ্যমে মানুষের মনোজাগতিক ক্ষত ও ক্ষতির সুবিস্তর জীবনাখ্যানও। ১২৮ পৃষ্ঠার এ সংকলনে সম্পাদকের যে বিষয়টি প্রশংসনীয় তা হলো, বইটির বিক্রয়ের একটি বিশেষ অংশ মেধা বৃত্তি দেওয়ার ঘোষণা। সাধুবাদ জানাই তার এই উদ্যোগ ও সংকলন প্রকাশের জন্য। বইয়ের প্রচ্ছদ এঁকেছেন নির্ঝর নৈঃশব্দ্য। প্রকাশিত হয়েছে শব্দকথা প্রকাশন থেকে। সংকলনটি পাঠকের কাছে সমাদৃত হবে আশা করি। এবং নিঃসন্দেহে বইটি একটি নির্দিষ্ট সময়ের দলিল হয়ে থাকবে যুগ পরম্পরায়।

নাহার আলম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে