বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭

যেসব উপায়ে চিনবেন ভুয়া অ্যাপ

যেসব উপায়ে চিনবেন ভুয়া অ্যাপ

তথ্য-প্রযুক্তির কল্যাণে বিশ্ব এখন হাতের মুঠোয়। একটি স্মার্টফোন আমাদের জীবনযাত্রার মানকে করেছে সহজ থেকে সহজতর। স্মার্টফোন ব্যবহারের অধিকাংশ সুযোগ-সুবিধাই পেয়ে থাকি নানান অ্যাপ ব্যবহার করে। তবে প্রায়ই আমরা আসল অ্যাপ চিনতে না পারায় ভুয়া অ্যাপ ডাউনলোড করে ফেলি। স্মার্টফোনে ভুয়া অ্যাপ ডাউনলোড করলে ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার সম্ভাবনা থাকে। যা অনেক সময় খুব বাজে একটা প্রভাব ফেলে আমাদের জীবনে। তাই জানতে হবে কিভাবে ভুয়া অ্যাপ চিহ্নিত করা যায়। সে পদ্ধতিগুলো জানা থাকলে বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

১. ফোনে কোন অ্যাপের দরকার পরলে অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করুন। অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোতেও অনেক সময় ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া গেলেও কর্তৃপক্ষ সেগুলো খুব তাড়াতাড়ি সরিয়ে ফেলেন, ফলে আপনি ও আপনার ফোন সেখানে নিরাপদ।

২. অ্যাপ এর বিবরণ জানতে হবে কোনো অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পেয়েছেন? তাহলে বুঝতে হবে এটি ভুয়া । কারণ, অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি।

৩. অ্যাপ ইনস্টলের আগে সাথে থাকা রিভিউগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করুন। যদি কোনো অ্যাপ ভুয়া হয়ে থাকে তবে নির্দিষ্ট কিছু রিভিউ এ কেউ না কেউ তা স্পষ্টভাবে উল্লেখ করবেনই। তাই কোনো অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপটির বিষয়ে অন্যরা কি বলেছে তা দেখে নিতে ভুলবেন না। এতে আপনি নিশ্চিত থাকবেন একটি নিরাপদ অ্যাপ ব্যাবহারের ক্ষেত্রে।

৪. ডাউনলোডের সংখ্যাকেও বিবেচনা করুন কোনো অ্যাপ আসল না ভুয়া তা যাচাই করার এটি খুবই ভালো ওই অ্যাপটি এখন পর্যন্ত কতবার ডাউনলোড হয়েছে। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয় তাহলে বুঝতে হবে এটি ভুয়া হওয়ার সম্ভবনা কম।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে