​ অ্যামাজনপ্রধান জেফ বেজোসের পদত্যাগ

​  অ্যামাজনপ্রধান জেফ বেজোসের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের অন্যতম বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে সরে দাঁড়ালেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি জেফ বেজোস।

২৭ বছর আগে ১৯৯৪ সালের ৫ জুলাই অ্যামাজনের প্রতিষ্ঠা করেন বেজোস। ২০২১ সালের ৫ জুলাই তিনি পদত্যাগ করলেন। তবে ৫৭ বছর বয়সী এ সাবেক প্রধান অ্যামাজনের কার্যনির্বাহী সদস্য হিসেবে প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকবেন বলে জানা গেছে। পাশাপাশি মার্কিন এ বিজনেস ম্যাগনেট নতুন নতুন পণ্য ও সার্ভিস উদ্ভাবনেও কাজ করবেন।

তার মতে, যদি কোনো প্রতিষ্ঠান সফলতা অর্জন করতে চায় তবে তাদের যেকোনো মূল্যে গ্রাহকদের সন্তুষ্ট রাখতে হবে।

২০০৪ সালে অ্যামাজনে কাজ শুরু করেন নাদিয়া শুরাবুরা। প্রথম কাজ শুরুর পর নাদিয়া ভেবেছিলেন তাকে হয়তো বরখাস্ত করা হবে।

ক্রিস্টমাসের সময় তিনি অধিক মূল্যের পণ্য ওয়্যারহাউজে রাখার জন্য অর্ডার করেছিলেন, যেগুলো সরবরাহ করাও জটিল ছিল। এ বিষয়ে জেফের সঙ্গে কথা বললে তিনি বলেন যে তার এ প্রক্রিয়া সম্পূর্ণ ভুল। তিনি বলেছিলেন, আপনি এখানে খরচ কমানোর কথা ভাবছেন। গ্রাহকদের দিক থেকে কী সমস্যা হচ্ছে সেটির সমাধান করুন।

বেজোসের অনেক সমালোচক রয়েছে। গত মাসে প্রোপাবলিকা তাদের এক অনুচ্ছেদে জানায় যে তারা বেজোসের কর রিটার্নের তথ্য পেয়েছে এবং তারা বেজোসের বিরুদ্ধে ২০০৭-১১ সাল পর্যন্ত কর ফাঁকির অভিযোগও আনে। পাশাপাশি অ্যামাজন তার কর্মীদের প্রতি নির্দয়, এমন অভিযোগও করা হয়েছিল। তবে যারা বেজোসের কাছে থেকে কাজ করেছেন তারা কেউই তার মধ্যে অযত্নশীল কিংবা স্বার্থপর চরিত্র দেখতে পাননি।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে