​ রাজধানীতে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনী

​    রাজধানীতে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনী

রাজধানীতে শুরু হয়েছে আবাসিক এলাকা ভিত্তিক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে বিজ্ঞান শিক্ষাকে ঘরে ঘরে পৌঁছে দেয়ার লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে 4D মুভি বাসের মাধ্যমে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (২৬/০৮/২০২১ ইং) রাজধানীর সার্কিট হাউজ রোড অফিসার্স আবাসিক এলাকায় এ কার্যক্রম শুরু করা হয়। এর আগে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী চালু করা হয়েছিল। করোনা সংকটকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বিজ্ঞান জাদুঘর শিক্ষার্থীদের মন চাঙ্গা রাখা এবং তাদের একঘেয়েমি জীবন থেকে মুক্তি দেয়ার লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। উল্লেখ্য, বিজ্ঞান জাদুঘরের 4D মুভি বাসে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক বিভিন্ন ও প্রামাণ্যচিত্র। যার মাধ্যমে মহাকাশ, সমুদ্রতল, চন্দ্রাভিযান, মঙ্গল গ্রহ, গহীন অরণ্য এবং জীববৈচিত্রের উপর ব্যাপক ধারনা লাভ করা যায়।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “এক বছরের বেশি সময় ধরে শিশু-কিশোর ও শিক্ষার্থীরা ঘরে বন্দি হয়ে আছে। তাদের কাছে বিজ্ঞান শিক্ষাকে উপভোগ্য করে তুলবে এবং তাদের বিজ্ঞান উদ্ভাবনী চেতনাকে বিকশিত করার লক্ষ্যে এ আয়োজন। আশা করি এতে বিজ্ঞান শিক্ষা কার্যক্রমের নতুন দিগন্ত উন্মোচন হবে। বই-পুস্তকের বিজ্ঞান শিক্ষার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ কমে যাচ্ছে। তার বিকল্প হিসেবে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করতে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর বিকল্প নেই। কভিড স্বাস্থবিধি মেনে এ ধরনের আয়োজন রাজধানীর অন্যান্য আবাসিক এলাকাতেও সম্প্রসারিত করা হবে।”

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে