শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

দেশে কমছে মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারী

যাযাদি ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৩, ১৩:৪৮
আপডেট  : ১০ জানুয়ারি ২০২৩, ১৩:৩৮

বাংলাদেশে সচল মোবাইল ফোন সংযোগের সংখ্যা কমেছে এবং একই সঙ্গে কমেছে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও। পাশাপাশি হ্রাস পেয়েছে দেশে উৎপাদিত মোবাইল হ্যান্ডসেটের সংখ্যা। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির পরিসংখ্যানে এমন চিত্রই ফুটে উঠেছে।

প্রকাশিত পরিসংখ্যানই বলছে, মোবাইল ফোনকেন্দ্রিক শিল্প সংকুচিত হলেও স্থিতিশীলতা রয়েছে ইন্টারনেট সেবাদাতা আইএসপি প্রতিষ্ঠানগুলোর গ্রাহক সংখ্যায়।

গতবছরের নভেম্বর পর্যন্ত ডেটা স্থান পেয়েছে সবশেষ প্রকাশিত পরিসংখ্যানে। বিটিআরসির তথ্যানুযায়ী ৩০ নভেম্বর পর্যন্ত সারা দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ছিল ১৮ কোটি ৮ লাখ ৮০ হাজার। অথচ সবশেষ অক্টোবরেই গ্রাহক সংখ্যা ছিল ১৮ কোটি ১৬ লাখ ৭০ হাজার। অর্থাৎ একমাসেই গ্রাহক সংখ্যা কমেছে ৭ লাখ ৯০ হাজার। এর আগে সেপ্টেম্বরে সংখ্যাটি ছিল ১৮ কোটি ১৪ লাখ ৩০ হাজার এবং আগস্টে গ্রাহক সংখ্যা ছিল ১৮ কোটি ৩৫ লাখ ৮০ হাজার।

মোবাইল সংযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে নভেম্বর পর্যন্ত গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল ৮ কোটি ৩ লাখ ৮০ হাজার, রবির ৫ কোটি ৪৩ লাখ ৪০ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৯৪ লাখ ৬০ হাজার এবং টেলিটকের ৬৭ লাখ ৩০ হাজার। অথচ অক্টোবরে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল ৮ কোটি ১৪ লাখ ১০ হাজার, রবির ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৯২ লাখ ৩০ হাজার এবং টেলিটকের ৬৭ লাখ ৫০ হাজার।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম ফরহাদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘মাস বা প্রান্তিকভেদে (কোয়ার্টার) মোবাইল অপারেটরদের গ্রাহকের ওঠানামা স্বাভাবিক বলেই ধরে নেওয়া হয়। তা ছাড়া প্যাকেজ সরলীকরণ এবং একই আইডির আওতায় নির্দিষ্ট সংখ্যক সিম বেঁধে দেওয়ার কারণেও সংযোগের সংখ্যা কমে থাকতে পারে।’

এদিকে ইন্টারনেট ব্যবহারকারীর পরিসংখ্যান অনুযায়ী নভেম্বর মাসে চারটি মোবাইল ফোন অপারেটরের গ্রাহক সংখ্যা ছিল ১১ কোটি ৩৪ লাখ ৪০ হাজার। গ্রাহক ছিল। অক্টোবর মাসে এ সংখ্যা ছিল ১১ কোটি ৪৬ লাখ। এক মাসের ব্যবধানে ১১ লাখ ৬০ হাজার ইন্টারনেট ব্যবহারকারী কমেছে।

এ ছাড়া সেপ্টেম্বর মাসে মোট মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২ কোটি ৬৩ লাখ ২০ হাজার, আগস্ট মাসে ১২ কোটি ৭২ লাখ ২৬ হাজার। অর্থাৎ আগস্ট থেকে নভেম্বরের মধ্যে প্রতি মাসেই মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী কমেছে।

তবে একই সময় ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা স্থিতিশীল রয়েছে। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে ইন্টারনেট সেবাদাতা আইএসপি প্রতিষ্ঠানগুলোর মোট গ্রাহক সংখ্যা ছিল ১ কোটি ১৫ লাখ ৮০ হাজার। আগস্ট মাসে এই সংখ্যা ছিল ১ কোটি ১১ লাখ ৪০ হাজার। 

দেশে মোবাইল হ্যান্ডসেট উৎপাদনে দেখা যাচ্ছে নভেম্বর মাসে মোট ১৭ লাখ ২১ হাজার মোবাইল  উৎপাদন হয়েছে। অক্টোবরে এই সংখ্যা ছিল ২১ লাখ ৯৯ হাজার । অর্থাৎ এক মাসের ব্যবধানে ৪ লাখ ৭৮ হাজার উৎপাদন কমেছে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে