শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

প্রথমবারের মত বাংলাদেশে উদযাপিত হল কুবারনেটিজ কমিউনিটি ডে (কেসিডি)

যাযাদি ডেস্ক
  ১৪ মে ২০২৪, ১২:৫২
ছবি: সংগৃহীত

গত শনিবার (১১ মে) প্রথমবারের মত বাংলাদেশে উদযাপিত হল কুবারনেটিজ কমিউনিটি ডে (কেসিডি)। যা দেশের প্রযুক্তিগত উন্নয়নে একটি মাইলফলক । এই প্রোগ্রামটি প্রযুক্তি নেতাদের একটি ১১ সদস্য বিশিষ্ট অনুষ্ঠান কমিটি দ্বারা ব্যবস্থিত হয়েছে, যা ক্লাউড-নেটিভ কম্পিউটিং ফাউন্ডেশনস (সিএসিএফ) এর সমর্থনে পরিচালিত হয়।

প্রোগ্রামটিতে ১৮টি কনফারেন্স পেপার উপস্থাপিত হয়েছে , যেখানে অংশগ্রহণকারীদের ক্লাউড-নেটিভ প্রযুক্তির বিভিন্ন দিক সম্পর্কে তাদের দক্ষতা এবং অন্তর্দৃষ্টি শেয়ার করেছিলেন। প্রোগ্রামটি উপস্থাপনা করেছিলেন আমির হোসেন (হেড, সিকিউরিটি ডেভঅপস এবং ক্লাউড ইঞ্জিনিয়ারিং, বিজিআইটি লিমিটেড) ।

প্রোগ্রামের পেছনের সম্প্রসারক সদস্যদের নাম

মো. আরিফ হোসেন, টেকনিক্যাল ক্লাউড আর্কিটেক্ট কনসাল্ট্যান্ট, বাংলালিংক, আমির হোসেন, হেড, সিকিউরিটি ডেভঅপস এবং ক্লাউড ইঞ্জিনিয়ারিং, বিজিআইটি লিমিটেড, এমডি শাহরিয়ার আল মুস্তাকিম মিতুল, লিড অর্গানাইজার ক্লাউড নেটিভ ঢাকা, সিএনসিএফ এম্বাসেডর, জাসিম আলম, সিনিয়র ডেভঅপস ইঞ্জিনিয়ার, আস্থা আইটি, মোহাম্মাদ আব্দুল আজিজ, ম্যানেজার, সিঙ্গেল অ্যাপ ডেভসেকিউরিটি, রবি এক্সিয়াটা লিমিটেড, মো. নাসির উদ্দিন, ডেভঅপস ম্যানেজার, আনোয়ার এন্টারপ্রাইজ সিস্টেমস লিমিটেড, মো. ফারহাদ হাসান খান, সিনিয়র আর্কিটেক্ট-ইনফ্রাস্ট্রাকচার, গ্রামীনফোন লিমিটেড, আল-আমিন তালুকদার, ডেভঅপস ইঞ্জিনিয়ার, চেক লাইফস্টাইল, আব্দুল্লাহ আল রেজা, সিনিয়র ডেভঅপস ইঞ্জিনিয়ার, নিফ্টি কোডার্স, মোঃ হুজ্জাতুন আলী, সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও টেকস্পার্ক, রিয়াসাদ আমিন শামরাত, সিনিয়র সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, ক্লাউড অপারেশনস থেরাপ (বিডি) লিমিটেড।

শাহ আলি নয়াজ তপু, শেখ রুবাবুদ্দিন ওসমানী এবং তমাল সাহা তাদের কিনোট উপস্থাপনা করেছিলেন উদ্বোধনী অনুষ্ঠানের পরে। শাহ আলি নয়াজ তপু বিগডেটা ইন্জিনিয়ারিং এবং এই ডেটা নিয়ে বড় মাত্রায় সফটওয়্যার তৈরি সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করেছেন । শেখ রুবাবুদ্দিন ওসমানী বলেছিলেন একটি ক্লাউড-নেটিভ সফটওয়্যার তৈরি করার জন্য প্রয়োজনীয় মানসিকতা সম্পর্কে। তমাল সাহা কুবারনেটিজ প্ল্যাটফর্মে স্টেটফুল অ্যাপ্লিকেশন তৈরির সমস্যাগুলি নিয়ে আলোচনা করেছিলেন।

প্রোগ্রামে মোট ২৮০+ অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। প্রোগ্রামটি স্পন্সর করেছিল -

প্ল্যাটিনাম স্পন্সর - আনোয়ার এন্টারপ্রাইজ সিস্টেমস লিমিটেড, আস্থা আইটি, ক্লোভার ক্লাউড, এফ ৫। গোল্ড স্পন্সর - এনএইচকিউ সহযোগিতায় সিসডিগ, আপস্ট্রা কমিউনিকেশন্স লিমিটেড (গুগল ক্লাউড এর সহযোগিতায়), সিলভার স্পন্সর - অ্যাপসকোড ইনকর্পোরেটেড, ব্রোঞ্জ স্পন্সর - ব্রিলিয়ান্ট ক্লাউড।

চারটি কার্যশালা সময়ে অনুষ্ঠিত হয়েছিল এবং অংশগ্রহণকারীরা কুবারনেটিজ ব্যবহার করে ক্লাউড-নেটিভ প্ল্যাটফর্ম সম্পর্কে শেখার সুযোগ পেয়েছিলেন। কার্যশালাগুলি হল -

* ক্লাউড নেটিভ এসেনসিয়াল ফর বিগেনারস

* কুবারনেটিজ মাল্টি-ক্লাস্টার মনিটরিং

* আর্গোসিডি এবং গিটঅপস ব্যবহার করে কুবারনেটিজে একটি অ্যাপ্লিকেশন ডিপ্লয়মেন্ট

* ট্রেসিং দা ফিউচার: কুবারনেটিজ এবং মাইক্রোসার্ভিসেস ইন অ্যাকশন

মো. আরিফ হোসেন মাঝারি থেকে বড় প্রতিষ্ঠানের জন্য ক্লাউড প্ল্যাটফর্ম ইঞ্জিনিয়ারিং এর অপরিহার্যতা নিয়ে আলোচনা করেছেন এবং ইন্টারনাল ডেভলোপার প্লাটফর্ম (আইডিপি) তৈরি করার পরামর্শ প্রদান করেন যা ডেভলাপার টিমকে ব্যাবসায়িক সমস্যা সমাধানে সহায়তা করবে। মন্জুর আহমেদ চৌধুরী, টেকনোলজি অপারেশন এবং পরিচালনায় SRE এর প্রভাব নিয়ে আলোচনা করেছিলেন।

জাসিম আলম, কুবারনেটিজ ইকোসিস্টেমে ডেভসেকঅপসের বেস্ট প্র্যাকটিস নিয়ে আলোচনা করেছিলেন।

প্রোগ্রামে শেষপর্বে মিজানুর রহমান, সিটিও, ব্রেন স্টেশন ২৩ এর সঞ্চালনায় "বাংলাদেশে ক্লাউড নেটিভ টেকনোলজি এবং কুবারনেটিজ এডোপটেশন" সম্পর্কে একটি প্যানেল আলোচনা করেছিলেন। প্যানেল আলোচনার সদস্যবৃন্দ

* ফুরকান হোসেন, ডিএমডি, আনোয়ার গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ, অনুষ্ঠানের অনুষ্ঠান এন্টারপ্রাইজ সিস্টেমসের সহ-প্রতিষ্ঠাতা এবং এমডি, আনোয়ার এন্টারপ্রাইজ সিস্টেমস

* হাসনাইন রিজভি রহমান, প্রতিষ্ঠাতা এবং সিইও, আস্থা আইটি

* ফয়সাল আহমেদ, ডিরেক্টর, ডিজিটাল প্ল্যাটফর্মস এবং ইঞ্জিনিয়ারিং, বাংলালিংক

* সোমাইল কবির, সিওও, আপস্ট্রা কমিউনিকেশন্স লিমিটেড

আলোচনায় উল্লেখযোগ্য বিষয় ছিল - কুবারনেটিজ এর সুবিধা এবং চ্যালেন্জ, বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরির প্রয়োজনীয়তা, জব মার্কেট এবং টেকনোলজি নিয়ে সচেতনতা। শেষে, প্রোগ্রামটি একটি কুইজ প্রোগ্রাম এবং লটারি দিয়ে সমাপ্ত হয়েছিল।

দিনব্যাপী প্রোগামটি সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক ও লিংকডিন) হ্যাশট্যাগ #KCDHAKA #KCDDHAKA2024 মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে