শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ধূমপানে শুধু ফুসফুসে নয়, অন্ত্রেও ক্যানসারের ঝুঁকি বাড়ায়

যাযাদি ডেস্ক
  ৩১ জানুয়ারি ২০২৩, ১১:৪৩

কর্মব্যস্ত জীবনে শরীরের যত্ন নেওয়া হয়ে উঠছে না। তার ওপর কাজের চাপে অনিয়ন্ত্রিত জীবনযাপন, ভুল খাদ্যাভ্যাসের কারণে আমাদের শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। এর মধ্যে অন্যতম কোলন বা অন্ত্রের ক্যানসার। আমাদের দেশে যেসব ক্যানসারের প্রকোপ বেশি, তার মধ্যে অন্যতম এই ক্যানসার।

বৃহদান্ত্রের কোষগুলোর অস্বাভাবিক বৃদ্ধিতে এই ক্যানসার দেখা দেয়। অন্ত্রে দীর্ঘস্থায়ী কোনো মাংসবহুল অংশের বৃদ্ধি এই রোগের প্রধান লক্ষণ। অনিয়ন্ত্রিত মদ্যপান, ধূমপান, অস্বাস্থ্যকর খাবার ইত্যাদি কারণে কোলন ক্যানসারের ঝুঁকি বাড়ে। সাধারণত, পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। তবে বর্তমানে কম বয়সীদের জীবনেও এই অসুখ দেখা যাচ্ছে।

যেসব উপসর্গ দেখলে সতর্ক হবেন

যদি মাঝবয়সে মলত্যাগের অভ্যাস বদলে যায়, পর্যাক্রমে ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য শুরু হয়, তখন অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এই ক্যানসারের উপসর্গ হিসেবে অনেক সময় মলের সঙ্গে রক্ত বেরোতে পারে, বেশির ভাগ মানুষই যা পাইলস বলে ভুল করে। এ ছাড়া পেটে অস্বস্তি (ক্রনিক গ্যাস, খিঁচুনির মতো পেটে ব্যথা) হঠাৎ ওজন কমে যাওয়া, ক্ষুধা কমে যাওয়া, শারীরিক দুর্বলতা ইত্যাদি উপসর্গ দেখা যায়।

প্রতিরোধে করণীয়

চিকিৎসকদের মতে, স্বাস্থ্যকর খাবার, নিয়মিত শরীরচর্চা, মদ্যপান ধূমপানের অভ্যাস ত্যাগ, রেড মিট খাওয়ার ওপর নিয়ন্ত্রণ, ঠিক সময় অন্যান্য ক্রনিক অসুখের চিকিৎসা, এসব মূল শারীরিক নিয়মনীতি মেনে চললেই এই অসুখের সম্ভাবনা কমিয়ে আনা যায়। এর সঙ্গে নিয়মিত পর্যাপ্ত টাটকা ফলমূল, শাকসবজি, আটার রুটি, ওটস, মিলেট খাওয়া উচিত।

এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে