শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গ্যাসের সমস্যার ওষুধ যখন ব্যায়াম

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৩, ১৪:৪৭

গ্যাসের সমস্যায় ভুগছেন না এমন মানুষ নাই বললেই চলে। তাই গ্যাস নিয়ে প্রশ্নেরও কোনও সীমা নেই। গ্যাসের সমস্যা না কমালে এর ফলে দেখা দিতে পারে হৃদরোগ। খাওয়াদাওয়ার অনিয়ম গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দেয় ঠিকই। সেই সঙ্গে শরীরচর্চা না করলেও গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। রোজের এই সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে কোন যোগাসনগুলো নিয়ম করে মন দিয়ে করবেন?

গ্যাসের সমস্যায় পশ্চিমোত্তাসন এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক ঊরুতে ঠেকান। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

গ্যাসের সমস্যায় বালাসন

এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দু’টি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এবার ধীরে ধীরে শ্বাস নিন, আর ছাড়ুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসার পর ধীরে ধীরে উঠে বসুন। প্রতিদিন এটা করলে গ্যাসের সমস্যা কমবে।

গ্যাসের সমস্যায় বজ্রাসন এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এবার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার ওপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুটো ঊরুর উপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। এই আসনটি শরীরে অতিরিক্ত মেদের সমস্যা থেকে মুক্তি দেয়। পেটের তলদেশে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে। সেই সঙ্গে গ্যাসের সমস্যা থেকে দূরে রাখে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে