সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

৮ মামলায় বিএনপি নেতা আমীর খসরুর জামিন শুনানি আজ

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ১০:৫২

রাজধানীর রমনা ও পল্টন মডেল থানায় করা পৃথক আট মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতার দেখানো ও জামিনের আবেদন শুনানি অনুষ্ঠিত হবে আজ।

বুধবার (১৭ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালতে এই শুনানি অনুষ্ঠিত হবে।

আমীর খসরুর আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ জানান, দুপুরের দিকে শুনানি হবে। আমীর খসরুকেও আদালতে হাজির করা হবে।

গত ১৪ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী এই দিন ধার্য করেন। ওই দিন আট মামলায় গ্রেফতার দেখানোর আবেদন ও জামিনের আবেদন করেন আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ। পরে আদালত শুনানির তারিখ ধার্য করেন।

গত ২৮ অক্টোবরের বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক সহিংসতার ঘটনায় আমীর খসরুর বিরুদ্ধে মোট ১০টি মামলা হয়। এর মধ্যে কেবল দুটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। এজন্য অপর আট মামলায় গ্রেফতার দেখানোসহ আট মামলায় জামিন চেয়ে আবেদন করা হয়েছে। এই মামলাগুলোর মধ্যে রমনা মডেল থানায় চারটি এবং চারটি পল্টন মডেল থানায়।

এর আগে, পুলিশ কনস্টেবল হত্যা মামলায় গ্রেপ্তারের পর গত ৩ নভেম্বর আমীর খসরুকে আদালতে হাজির করা হয়। এ মামলায় তাঁর ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে গত ১০ নভেম্বর আদালত তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে পল্টন থানার নাশকতার আরেক মামলায় গত ১৮ ডিসেম্বর গ্রেপ্তার দেখানো হয়।

এই আট মামলায় চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত বরাবর এর আগেও জামিন আবেদন করা হয়। কিন্তু মামলাগুলোতে রাষ্ট্রপক্ষ গ্রেপ্তার দেখানোর আবেদন না করায় জামিন আবেদন ফেরত দেওয়া হয়। পরে আমীর খসরুর পক্ষে হাইকোর্টে রিট আবেদন করা হয়। গত বৃহস্পতিবারে হাইকোর্ট আমীর খসর জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ দেন নিম্ন আদালতকে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে