মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কারাগারেই ঈদ করবেন বিএনপির হাজারো নেতাকর্মী

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ০৯ এপ্রিল ২০২৪, ০০:২৮
ফাইল ছবি

মামলা-হামলায় জর্জরিত রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির নেতাকর্মীরা দলটির প্রতিষ্ঠার ইতিহাসে সবচেয়ে 'করুণ এবং নিরানন্দ' ঈদ উদযাপন করবেন এবার। কারাগারেই ঈদ করবেন হাজারো নেতাকর্মী। কেউ ঈদ করবেন আত্মগোপনে এবং কেউ ঈদ করবেন নির্বাসিত জীবনে।

বিগত দীর্ঘ ১৮ বছর ধরে বিএনপি ক্ষমতার বাইরে থাকার কারণে এমনিতেই কোন ঈদ আনন্দ নেই। সর্বশেষ সরকার বিরোধী আন্দোলন ব্যর্থ হওয়ায় বিএনপি নেতাকর্মীদের কাছে এবারের ঈদ হবে 'করুণ এবং নিরানন্দ'। কারাবন্দী হাজারো নেতাকর্মী ঈদ করবেন জেলখানায় এবং সাজাপ্রাপ্ত পলাতক নেতাকর্মীরা ঈদ করবেন আত্মগোপনে। গুলশানে গৃহবন্দী অবস্থায় ঈদ উদযাপন করবেন বিএনপি চেয়ারপার্সন ও তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। বিদেশে নির্বাসিত জীবনে ঈদ করবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান , বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদসহ কয়েকজন নেতা।

বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালের কাছে দলের নেতাকর্মীদের মামলার সঠিক সংখ্যা এবং সাজাপ্রাপ্ত নেতাকর্মীদের তালিকা জানতে চাইলে তিনি নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যোগাযোগ করতে বলেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ এর তথ্য অনুযায়ী প্রায় একশ মামলায় কমপক্ষে ১৮শ নেতাকর্মীকে আদালতের মাধ্যমে সাজা দেওয়া হয়।

তিনি জানান, "শুধু মাত্র বিএনপির নেতাকর্মীরা নয়, পুরো দেশের সাধারণ মানুষ সরকারের অপকর্ম এবং দু:শাসনের কারণে নিরানন্দ ঈদ উদযাপন করছে। নিদারুণ কষ্টে জীবনযাপন করছে সাধারণ মানুষ। নিত্যপণ্যের লাগামহীন উর্ধ্বগতি, গ্যাস-বিদ্যুৎ-পানি সংকট তো আছেই।"

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কেন্দ্রীয় নেতারাও দীর্ঘদিন ধরে কারাবন্দি ছিলেন। সেই সময় তিনমাসে বন্দি অবস্থায় অসুস্থ হয়ে ৯ জনের মৃত্যু হয়েছিল।

রমজান মাসে জেলখানায় বন্দীদের হয়রানি কম এবং খাবারের মান কিছুটা উন্নত । তাই রমজান মাসে বিএনপির শত শত নেতাকর্মীরা আত্মসমর্পণ করে জামিন চাইলে অধিকাংশ নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। বন্দিদের জামিনে দৌড়ঝাপ করছেন দলের আইনজীবী এবং স্বজনেরা। কিন্তু শুনানিতে আটকে আছে অনেকের জামিন। অনেকের জামিন হাইকোর্টে মঞ্জুর হলেও সরকার পক্ষের আইনজীবীদের আপিলের কারণে চেম্বার জজ আদালতে আটকে আছে। এমনই একজন আলোচিত দুই শিশুর 'হতভাগা' মা হাফসা আক্তার।

কারাগারেই ঈদ করবেন হাফসা আক্তার : বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত স্বামী কে না পেয়ে পুলিশ ধরে নিয়ে যায় তার সহধর্মিণী হাফসা আক্তারকে। কোতোয়ালী থানার একটি মামলায় পুলিশ গ্রেফতার দেখালে আদালত কারাগারে পাঠানোর নির্দেশ দেন তাকে। নিম্ন আদালতে একাধিকবার জামিন নামঞ্জুর করার পর গত ১০ মার্চ হাফসা আক্তারকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। ঈদের আগে কয়েকবার জামিন শুনানি হলেও জামিন পান নি তিনি।ফলে মা কে 'ছাড়াই' চার বয়সী শিশু নুরজাহান নূরী ও ৭ বছরের শিশু আকলিমার ঈদ কাটবে এবার। অপরদিকে তাদের মা হাফসা আক্তার কারাগারেই ঈদ করবেন।

কারাগারে ঈদ করবেন যারা : এবারের ঈদে কারাগারে ঈদ করবেন -বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম পিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন- নবী খান সোহেল এবং লায়ন আসলাম চৌধুরী, ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, নির্বাহী কমিটির সদস্য লুৎফুজ্জামান বাবর, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব, ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী এবং তারেক রহমানের সাবেক পিএস মিয়া নুরুদ্দিন অপু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজীব আহসান, দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও দিনাজপুর—৪ আসনের সাবেক সংসদ সদস্য আখতারুজ্জামান মিয়া, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আকরামুল হাসান, যশোর জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, স্বেচ্ছাসেবক দলের নেতা আজিজুর রহমান মুসাব্বির, ছাত্রদলের সাবেক সহ—সভাপতি ইখতিয়ার রহমান কবির, স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, যশোর জেলা বিএনপির সদস্য মুনির আহমেদ সিদ্দিকী , দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক নুরে আলম সিদ্দিকী নয়ন, সাভার উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাভার উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কফিল উদ্দিন সহ হাজারো নেতাকর্মী।

আত্মগোপনে ঈদ করবেন যারা : দলের যেসব সাজাপ্রাপ্ত নেতাকর্মীরা আদালতে হাজির হয়ে জামিন নেননি, তাদেরকে আত্মগোপন অবস্থায় ঈদ করতে হবে। এই তালিকায় আছেন যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ কয়েকজন নেতা।

নির্বাসিত জীবনে ঈদ করবেন যারা : দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান,বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ সহ এক ঝাঁক বিএনপি নেতা দেশের বাইরে 'নির্বাসিত' জীবনযাপন করছেন।

নির্যাতিত নেতাকর্মীদের ঈদ উপহার পাঠাচ্ছেন তারেক রহমান, বিগত আন্দোলনে রাজপথে নির্যাতিত নেতাকর্মীদের ঈদ উপহার পাঠাচ্ছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সারাদেশে বিএনপির নির্যাতিত নেতাকর্মীদের তালিকা করে তাদেরকে ঈদ উপহার পাঠাচ্ছেন তিনি।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি এডভোকেট আবেদ রাজা বলেন, "সর্ব বিষয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দিকে না তাকিয়ে দল বা অঙ্গসংগঠনের প্রত্যেক স্তরের কমিটি নির্যাতিত,কারাবন্দী,গুম এবং শহীদ পরিবারের পার্শ্বে দাঁড়ালে দলের প্রত্যেক নেতা-কর্মী বর্তমান নিকৃষ্টতম ফ্যাসীবাদী শাসন ব্যবস্থা কে রুখে দিতে উজ্জীবিত হবে।"

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ মামুন উর রশিদ মামুন জানান,"দেশের সর্বোচ্চ শিক্ষাঙ্গন থেকে ডিগ্রি অর্জন করেও ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে কোন চাকরি বা ব্যবসাবাণিজ্যে সম্পৃক্ত হই নি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে