শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

​দক্ষিণ আফ্রিকার কাছেও হারলো উইন্ডিজ

যাযাদি ডেস্ক
  ২৬ অক্টোবর ২০২১, ২০:০৫

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। সব সময় পাওয়ার হিটিং ক্রিকেট খেলে থাকে তারা। অথচ চলতি বিশ্বকাপে টানা দুই ম্যাচে তার কোনো রেশই মিলল না। ইংল্যান্ডের পর এবার দক্ষিণ আফ্রিকার সঙ্গেও হেরে গেল ক্যারিবীয়রা। তাতেই সেমি-ফাইনাল নিয়ে শঙ্কা দেখা দিয়েছে ক্রিস গেইলদের। অন্যদিকে প্রথম ম্যাচে হারলেও এইডেন মারক্রাম ঝড়ো ফিফটিতে উইন্ডিজকে হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ালো প্রোটিয়ারা।

আজ মঙ্গলবার বিকেলে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করে ৯ উইকেটে ১৪০ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্য তাড়ায় দশ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় টেম্বা বাভুমার দল। ব্যাট হাতে ২৬ বলে দুই চার ও চার ছক্কায় ৫১ রানের ঝড়ো ইনিংস খেলেন অপরাজিত ছিলেন মারক্রাম। অন্যপ্রান্তে থাকা ডুসেন করেন ৫১ বলে ৪৩ রান।

টসে হেরে ব্যাট করতে এসে দারুণ সূচনা করেন দুই ক্যারিবীয় ওপেনার এভিন লুইস ও লেন্ডল সিমনস। শুরু থেকে একের পর এক বাউন্ডারি হাঁকান এই যুগল। তাদের ৭৩ রানের বড় জুটি ভেঙে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক থ্রু এনে দেন কেশভ মহারাজ। তিন চার ও ছয় ছক্কায় ৩৫ বলে ৫৬ রানের দারুণ ইনিংস উপহার দিয়ে ফেরেন লুইস।

তিনে এসে আজও ব্যর্থ নিকোলাস পুরান। ৭ বলে ১২ করা এই ব্যাটসম্যানকে নিজের দ্বিতীয় শিকার বানান মহারাজ। খানিক পরই আরেক ওপেনার সিমনসকে ফেরান রাবাদা। ৩৫ বলে মাত্র ১৬ রান তোলেন তিনি। চারে এসে ব্যর্থ হন ক্রিস গেইল। ১২ বলে মাত্র ১২ রান করে ডোয়াইন প্রিটোরিয়াসের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। শেষের দিকে ২০ বলে ২৬ করে দলকে ১৪০ রানের পুঁজি গড়ে দেন কাইরন পোলার্ড।

জবাবে শুরুটা মোটেও ভালো হয়নি প্রোটিয়াদের। ইনিংসের শুরুতেই ফেরেন ওপেনার টেম্বা বাভুমা। মাত্র ২ রান করে রান আউট হন তিনি। তিনে আসা রসি ফন ডার ডুসেনকে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার রেজা হেন্ডরিকস। এই ওপেনারকে ফিরিয়ে এই জুটি ভাঙেন আকিল হোসেন। ৩০ বলে ৩৯ করে শিরমন হেটমায়ারের তালুবন্দি হন তিনি।

তৃতীয় উইকেটে ডুসেনের সঙ্গে জুটি গড়েন এইডেন মারক্রাম। এই যুগলের ৮৩ রানের জুটিতে ভর করে ক্যারিবীয়দের উড়িয়ে দেয় প্রোটিয়ারা। দারুণ জয়ে বিশ্বকাপে আশা বাঁচিয়ে রাখলো তারা। ব্যাট হাতে ২৬ বলে ৫১ রানের ঝড়ো ইনিংস খেলেন মারক্রাম। অন্যপ্রান্তে থাকা ডুসেন করেন ৫১ বলে ৪৩ রান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে