সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে থাকছে বাংলাদেশও

ক্রীড়া ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৪
আপডেট  : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৮

আর মাত্র ৮ দিন পরই ভারতের মাটিতে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ১০ দলের অংশগ্রহণে এবার আয়োজিত হবে বৈশ্বিক ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াই। টুর্নামেন্টে অংশগ্রহণকারী সব দল ইতোমধ্যে নিজেদের বিশ্বকাপ খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে। আগামী ৫ অক্টোবর বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে অবশ্য এর একদিন পর, ৭ অক্টোবর। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে, প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। তবে আহমেদাবাদে হতে যাওয়া উদ্বোধনী ম্যাচেও থাকছে বাংলাদেশ। বিশ্বকাপের ম্যাচ পরিচালনার জন্য ম্যাচ অফিসিয়ালদের নাম প্রকাশ করেছে আইসিসি। এবার আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড উদ্বোধনী ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। ফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন শ্রীলংকার কুমার ধর্মসেনা ও নিতিন মেনন। টিভি আম্পায়ারের দায়িত্বে থাকবেন পল উইলসন। আর ম্যাচ রেফারি থাকবেন জাভাগাল শ্রীনাথ।

প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে বিশ্বকাপে ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌল্লা। আইসিসি থেকে প্রথম পর্বের ৪৫টি ম্যাচেরই আম্পায়ার, টিভি আম্পায়ার ও চতুর্থ আম্পায়ার ঘোষণা করা হয়েছে। তবে সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ আম্পায়ারদের নাম প্রকাশ করা হবে প্রথম পর্বের খেলা শেষে।

প্রথম পর্বে পাঁচ ম্যাচে চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌল্লা। আগামী ৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা ম্যাচ, ১৫ অক্টোবর ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচ, ২৫ অক্টোবর অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস ম্যাচ, ২৮ অক্টোবর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ এবং ৩ নভেম্বর নেদারল্যান্ডস-আফগানিস্তান ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা। তিনি এখন পর্যন্ত ১৫৯টি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করেছেন। বিশ্বকাপের আগে গুয়াহাটিতে বাংলাদেশ-ইংল্যান্ড আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচেও আম্পায়ার থাকবেন ১৯৯৪ সালে আইসিসি ট্রফিতে বাংলাদেশের হয়ে খেলা শরফুদ্দৌলা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে