রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

স্পেনকে হারিয়ে কলম্বিয়ার ইতিহাস

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৪, ১০:০৩
ছবি-সংগৃহিত

প্রায় বছরখানেক আগে সবশেষ কোনো ম্যাচে পরাজয় দেখেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। গত বছরের ২৯ মার্চ স্কটল্যান্ডের কাছে ২-০ গোলে হেরেছিল স্প্যানিশরা। এরপর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচে অপরাজিত ছিল লুইস ডি লা ফুয়েন্তের শিষ্যরা। অবশেষে চলতি বছরের প্রথম ম্যাচেই পরাজয়ের তিক্ত স্বাদ নিল তারা। শুক্রবার রাতে লন্ডন স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরেছে স্প্যানিশরা। কলম্বিয়ার হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন ড্যানিয়েল মুনোজ।

গত বছরের দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখল কলম্বিয়া। স্পেনের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে আগে যা করতে পারেনি তারা, তাই করে দেখাল। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেল ল্যাটিন আমেরিকার দলটি। আগামী জুন-জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে লড়বে স্পেন। একই সময়ে অনুষ্ঠেয় কোপা আমেরিকায় খেলবে কলম্বিয়া। মহাদেশ সেরার লড়াইয়ে নামার আগে শেষ পর্বের প্রস্তুতিতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই জয় নিশ্চিতভাবেই কলম্বিয়ানদের আত্মবিশ্বাস বাড়াবে বহুগুণে। ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের বিপক্ষে চতুর্থ দেখায় এসে, দ্বিতীয়ার্ধে উজ্জীবিত পারফরম্যান্সে প্রথম জয়ের স্বাদ পেল কলম্বিয়া। আগের তিন ম্যাচের দুটি হয়েছিল ড্র; ২০১১ সালের প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল স্পেন। এদিন স্প্যানিশরা ম্যাচের শুরু থেকে পজেশন রেখে খেললে প্রতিপক্ষকে সেভাবে ভাবাতে পারছিল না। বাঁ দিক দিয়ে কয়েকটি আক্রমণ শাণানোর পর ১৯তম মিনিটে ভালো একটি সুযোগ তৈরি করে দলটি; কিন্তু সতীর্থের ক্রস ছয় গজ বক্সের মুখে পেয়ে হেড লক্ষ্যে রাখতে পারেননি দানি ভিভিয়ান। বল ক্রসবারের একটু ওপর দিয়ে উড়ে যায়। প্রথমার্ধের সাদামাটা ফুটবলের পর ৪৯ মিনিটে এ পর্যন্ত সেরা সুযোগটি পায় স্পেন। এমেরিক লাপোর্তের পাস বক্সে পেয়ে বাঁ পায়ের জোরালো শট নেন জেরার্দ মোরেনো, দারুণ নৈপুণ্যে কর্নারের বিনিময়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক কামিলো ভার্গাস।

ম্যাচের ৫৭ মিনিটে স্পেনের রক্ষণে ভীতি ছড়ান হামেস রদ্রিগেজ। অনেক দূর থেকে অভিজ্ঞ এই মিডফিল্ডারের বুলেট গতির শট কোনোমতে এক হাত দিয়ে বাইরে পাঠান রায়ার বদলি নামা আলেক্স রেমিরো। চার মিনিট পর আর দলকে বাঁচাতে পারেননি রেমিরো। বাঁ দিক দিয়ে আক্রমণ শাণান লুইস দিয়াস, প্রতিপক্ষের দুইজনের বাধা এড়িয়ে লিভারপুল ফরোয়ার্ড দারুণ ক্রসে দূরের পোস্টে খুঁজে নেন মুনোজকে। আর অসাধারণ এক হাফ ভলিতে ব্যবধান গড়ে দেন ক্রিস্টাল প্যালেস ডিফেন্ডার। আর গোল হজমের পর একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন স্পেন কোচ লুইস ডি লা ফুয়েন্ত। কিন্তু কেউই পারেননি দলকে কাক্সিক্ষত গোল এনে দিতে। হারের হতাশায় মাঠ ছাড়তে হয় ইউরোপের শক্তিশালী দলটিকে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে