শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

করোনার মধ্যেই শেষ হলো একগুচ্ছ ছবির শুটিং

ম রায়হান রহমান
  ২৬ নভেম্বর ২০২০, ০০:০০

করোনাকালীন মন্দাবস্থা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে চলচ্চিত্রাঙ্গন। স্বাস্থ্যবিধি মেনে এরই মধ্যে শেষ হয়েছে 'চিৎকার', 'নবাব এলএলবি', 'টুঙ্গিপাড়ার মিয়া ভাই', 'পাতালঘর', 'লাল মোরগের ঝুঁটি', 'আয়না' ও '৫৭০'সহ একগুচ্ছ ছবির শুটিং। এসব ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, বাপ্পি চৌধুরী, মাহিয়া মাহী, পরীমনি, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, প্রার্থনা ফারদিন দীঘি ও আঁচল আঁখির মতো তারকারা। দুর্যোগের সময় বড় পর্দার প্রথম সারির তারকাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ চলচ্চিত্রাঙ্গণে চাঞ্চল্য এনেছে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।

এদিকে গত শনিবার চট্টগ্রামের সীতাকুন্ডের বিভন্ন স্থানে শুটিংয়ের মধ্য দিয়ে শেষ হয়েছে 'চিৎকার' ছবির কাজ। এতে অংশ নেন ছবির দুই প্রধান চরিত্র আঁচল আঁখি ও আদর আজাদ। এ সময় তারা 'ভালোবেসে সখী' শিরোনামের একটি রবীন্দ্রসংগীতের দৃশ্য ধারণ করেন। ক্লিওপেট্রা ফিল্মস-এর প্রযোজনায় ও ইয়াসির আরাফাত জুয়েলের পরিচালনায় চলচ্চিত্রটিতে আঁচল-আজাদ ছাড়াও অভিনয় করেছেন শাহেদ আলী, তাজিয়াসহ অনেকে।

শুটিং শেষ হওয়ার পর শুরু হয় পোস্ট প্রডাকশনের কাজ। করতে হয় ডাবিং ও কালার গ্রেডিংয়ের বিষয়াদি। এসব সেরে শিগগিরই সেন্সর বোর্ডে জমা পড়বে 'চিৎকার', এমনটিই জানালেন পরিচালক। তার ভাষায়, 'রবীন্দ্রসংগীতটি নতুনভাবে কম্পোজিশন করে ছবিতে ব্যবহার করেছি। এর মধ্য দিয়ে ছবির পুরো শুটিং শেষ হলো। আশা করছি আনুষঙ্গিক কাজ শেষ করে দ্রম্নত সেন্সর বোর্ডে জমা দিতে পারব।' ছবিতে রবীন্দ্রসংগীতটির নতুন সংগীতায়োজন করেন পিন্টু ঘোষ ও রোকন ইমন। এতে কণ্ঠ দিয়েছেন শাদীদ আহমেদ অর্ণব।

একই অভিনেত্রীর 'আয়না' নামের আরও একটি ছবির কাজ শেষ হয়েছে ১ নভেম্বর। এতে আঁচলের বিপরীতে অভিনয় করেছেন জয় চৌধুরী। ছবিটি পরিচালনা করেছেন মনতাজুর রহমান। ছবিটি নিয়ে প্রযোজনা সংস্থা থেকে নায়ক-নায়িকা সবাই আশাবাদী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যার পর তাকে যেভাবে দাফন করা হয়েছে, সে ঘটনা নিয়ে নির্মিত হয়েছে '৫৭০' নামের একটি ছবি। এতে অভিনয় করেছেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। গত ২৩ অক্টোবর ছবির শুটিং শেষ হয়েছে। এতে বাপ্পী চৌধুরী ছাড়াও অভিনয় করেছেন সুমনা সোমা, স্বাধীন খসরুসহ আরও অনেকে। নির্মাতা আশরাফ শিশির এ প্রসঙ্গে বলেন, '২৩ অক্টোবর ছবিটির শুটিং শেষ হয়েছে। এই সময়ে ছবি নির্মাণ ঝুঁকিপূর্ণ। এরপরও কাজে নেমেছি। কারণ, ছবিটি ২০১৮ সালে নির্মাণ করার ঘোষণা দিয়েছিলাম। এই পরিস্থিতির মধ্যে ছবিটি নির্মাণ করার আরেকটি কারণ হলো এটি একটি ঐতিহাসিক ছবি। ২০২১ সালের ১৭ মার্চ মুক্তির তারিখ নির্ধারিত। এ কারণেই ঝুঁকি জেনেও কাজটি করার এত তাড়া আছে।'

অপরদিকে গত ৩১ অক্টোবর নূর ইমরান শেষ করেছেন তার 'পাতালঘর' ছবির শুটিং। এতে মামুনুর রশীদ, গিয়াস উদ্দিন সেলিম, সালাহউদ্দিন লাভলু, আফসানা মিমি, নুসরাত ফারিয়াসহ প্রায় ৩০ জন অভিনয়শিল্পী অভিনয় করেছেন। ছবিটি আবু শাহেদ ইমন এবং চ্যানেল আই ও ইমপ্রেস টেলিফিল্ম-এর প্রযোজনায় নির্মিত হচ্ছে। এতে সালাহউদ্দিন লাভলুর মেয়ের চরিত্রে দেখা যাবে নুসরাত ফারিয়াকে। এছাড়া পরীমনি ও সিয়াম আহমেদের 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন'-এর কাজ শেষ হয়েছে। শাকিব খান ও মাহিয়া মাহীর 'নবাব এলএলবি' ছবির কাজও শেষ। শুধুমাত্র গানের শুটিং বাকি আছে। সেটিও দ্রম্নত শেষ করার ইচ্ছে রয়েছে পরিচালক অনন্য মামুনের। ছবিতে অভিনেত্রী স্পর্শিয়াকেও পাওয়া যাবে বিশেষ একটি চরিত্রে।

মাস দুই আগে শেষ হয়েছে শামীম আহমেদের 'টুঙ্গিপাড়ার মিয়া ভাই' ছবির কাজ। এতে প্রথমবারের মতো একসঙ্গে দেখা যাবে দিঘী ও শান্ত খানকে। এর কয়েকদিন পরেই শেষ হয় নির্মাতা নূরুল আলম আতিকের 'লাল মোরগের ঝুঁটি' সিনেমার কাজ। এতে ভাবনা, স্বাগতা ও আশীষ খন্দকারকে পর্দা ভাগাভাগি করতে দেখা যাবে। এছাড়াও অভিনেতা নিরব, ইমন, রোশান ও পূজার বেশ কয়েকটি ছবির কাজ চলছে। কয়েকটি আবার এই বছরই মুক্তি দেওয়ার পরিকল্পনা নিয়ে শুটিংকাজ দ্রম্নত শেষ করতে চাইছেন পরিচালক।

প্রসঙ্গত, গত ১৬ অক্টোবর খুলে দেওয়া হয়েছে সিনেমা হল। বেশ কয়েকটি সিনেমা প্রদর্শিতও হয়েছে। সে বিষয়টি মাথায় রেখে ছবি নির্মাণে তড়িঘড়ি করছেন আটকে থাকা ছবির সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে