শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বাইডেনকে বিজয়ী ঘোষণা

ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

হ তবুও লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা রিপাবলিকান প্রেসিডেন্টের হ স্বাগত জানিয়েছে বাইডেন টিম
যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২০, ০০:০০
যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন তিনি। সোমবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখাশোনার দায়িত্বে থাকা সংস্থার যা করা প্রয়োজন করুক'। একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, সিএনএন

এদিকে, ডেমোক্রেট নেতা জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করেছে দেশটির ক্ষমতা হস্তান্তরের বিষয়টি দেখভাল করার দায়িত্বে থাকা ফেডারেল এজেন্সি 'জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন' (জিএসএ)। সংস্থাটি সোমবার এক চিঠিতে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়ে বলেছে, তারা এখন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত রয়েছে। মূলত মিশিগানে নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে হাতে আসার পরপরই বাইডেনের বিজয় চূড়ান্ত স্বীকৃতি লাভ করেছে।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, 'জিএসএর মহাপরিচালক এমিলি মারফিকে যাতে আর কোনো চাপের মুখে পড়তে না হয়, সেজন্য তিনি তাকে প্রটোকল অনুযায়ী ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে বলেছেন।' তিনি আরও বলেন, 'জাতির বৃহত্তর স্বার্থে এমিলি ও তার টিমের করণীয় কাজটাই করা উচিত।' উলেস্নখ্য, এমিলি মারফিকে ট্রাম্পই জিএসএ প্রধান হিসেবে মনোনয়ন দিয়েছিলেন।

এর মাধ্যমে সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনের পর নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে ট্রাম্প যে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছিলেন, তিনি নিজেই তার অবসান ঘটালেন। দৃশ্যত, তার নির্দেশেই ক্ষমতা হস্তান্তর কর্তৃপক্ষ নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের টিমের কাছে আনুষ্ঠানিক চিঠি পাঠিয়েছে। এই চিঠি দেওয়ার ফলে এখন রাষ্ট্রীয় কোষাগারের অর্থ ব্যবহারের সুযোগ, অফিস ব্যবহার এবং ফেডারেল সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে পারবে বাইডেন শিবির।

এদিকে, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাইডেন টিম। এক বিবৃতিতে তারা বলছে, মহামারি নিয়ন্ত্রণ ও অর্থনীতিতে গতি আনাসহ জাতির সামনে চ্যালেঞ্জগুলো মোকাবিলায় এই সিদ্ধান্তটি ছিল প্রয়োজনীয় পদক্ষেপ।

অন্যদিকে, নির্বাচনের ফল সার্টিফিকেশন (সত্যায়িত) ও আইনি চ্যালেঞ্জসহ সাম্প্রতিক ঘটনা প্রবাহকে তার সিদ্ধান্তের ভিত্তি হিসেবে উলেস্নখ করেছেন এমিলি মারফি। তবে হোয়াইট হাউসের দিক থেকে কোনো চাপের বিষয়টি তিনি প্রত্যাখ্যান করেছেন। মারফি বলেন, 'আমি পরিষ্কার করতে চাই, প্রক্রিয়াটি বিলম্বিত করতে কোনো নির্দেশনা পাইনি। বাইডেনকে দেয়া তার চিঠিতে এভাবেই পুরো বিষয়টি উলেস্নখ করেছেন তিনি।

নির্বাচনের পর রুটিন কাজ হিসেবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে না পারায় যুক্তরাষ্ট্রের দুই রাজনৈতিক শিবির থেকেই এমিলি মারফির তুমুল সমালোচনা হচ্ছিল। সোমবারই ডেমোক্রেট নিয়ন্ত্রিত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ জিএসএ-এর মহাপরিচালককে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে গড়িমসি করার অভিযোগে অভিযুক্ত করে তাকে কংগ্রেসে হাজির হয়ে এ ব্যাপারে জবাবদিহিতা করার আহ্বান জানিয়েছিল।

অন্যদিকে, ক্ষমতা হস্তান্তরের কাজ শুরু করতে রাজি হলেও এখনো নির্বাচনে পরাজয় স্বীকার করতে রাজি হননি ট্রাম্প। নির্বাচনে কথিত কারচুপি নিয়ে করা মামলাগুলো চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, 'আমাদের মামলাগুলো জোর কদমে এগিয়ে চলেছে। আমরা ভালোভাবে লড়ে যাবো। আর বিশ্বাস করি, আমরা টিকে থাকব।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে