শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০

করোনা

ফ্রান্সের সাবেক

প্রেসিডেন্টের মৃতু্য

ম যাযাদি ডেস্ক

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ভ্যালেরি জিসকার দিসতান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৪ বছর। ভ্যালেরি ফাউন্ডেশন ও তার পরিবার থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ভ্যালেরি ফাউন্ডেশনের বরাত দিতে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জিসকার দিসতান করোনা আক্রান্ত হওয়ার পরে মধ্য ফ্রান্সের লোইর-এট-চের অঞ্চলে বুধবার তার পারিবারিক বাসভবনে মারা যান।

গত মাসে হার্টের সমস্যা নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন, বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। ভ্যালেরি ফাউন্ডেশন এক টুইটে বলেছে, 'তার স্বাস্থ্যের অবস্থা খারাপ হয়ে গিয়েছিল এবং কোভিড-১৯-এর কারণে তিনি মারা গেছেন। তার ইচ্ছানুসারে, অন্ত্যেষ্টিক্রিয়া কঠোর গোপনীয়তার মধ্যে অনুষ্ঠিত হবে।'

জিসকার দিসতান ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে ১৯৭৪ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তিনি মাত্র ৪৮ বছর বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট নিযুক্ত হন। ২০০৭ সালে ইমানুয়েল ম্যাখোঁ ক্ষমতায় আসার আগে তিনি ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের সর্বকনিষ্ঠ নেতা ছিলেন।

রক্ষণশীল জিসকার দিসতান সাত বছরে আধুনিক সংস্কারবাদী হিসেবে নিজের ভাবমূর্তি তৈরি করেছিলেন। যদিও ১৯৮১ সালে তিনি তার প্রতিদ্বন্দ্বী ফ্রান্সেস মিটেরান্ডের কাছে নির্বাচনে হেরে যান। নির্বাচনে পরাজয়ের পরে তিনি পরোক্ষভাবে রাজনীতি থেকে সরে দাঁড়ান। সংবাদসূত্র : এপি

মহামারি প্রকৃতির

প্রতিশোধ :হ্যারি

ম যাযাদি ডেস্ক

করোনা মহামারিকে প্রকৃতির প্রতিশোধ বলে মন্তব্য করেছেন ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি। জলবায়ু নিয়ে নির্মিতব্য একটি ডকুমেন্টারির প্রধানের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এসময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান ডিউক অব সাসেক্স।

প্রিন্স হ্যারি বলেন, করোনা মহামারির শুরুর দিকে একজন আমাকে বলেন খারাপ আচরণের কারণে প্রকৃতি মা আমাদের ঘরবন্দি করেছে। আমরা কী করেছি তা ভাবার জন্য প্রকৃতি এটি করেছে। বিষয়টি আসলে তেমনই।

ব্রিটিশ যুবরাজ বলেন, এ কথা আমাকে স্মরণ করিয়ে দিয়েছে যে আমরা কতটা আন্তঃসম্পর্কীয়। শুধু মানুষে মানুষে নয়, প্রকৃতির সঙ্গেও আমরা ব্যাপকভাবে আন্তঃসম্পর্কীয়। আমরা প্রকৃতি থেকে অনেক নিয়েছি, কিন্তু দিয়েছি সামান্যই।

তিনি বলেন, বৃষ্টির প্রতিটি ফোঁটা শুষ্ক মাটিকে প্রশান্তি দেয়। যদি আমরা সবাই বৃষ্টির ফোঁটা হই তাহলে কেমন হবে? সবাই যদি সচেতন হই তাহলে কেমন হবে? আমাদের সচেতন হতেই হবে, কারণ দিনশেষে প্রকৃতিই আমাদের জীবনীশক্তি।

গত মার্চে ব্রিটিশ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব থেকে নিজেদের সরিয়ে নেওয়ার পর প্রিন্স হ্যারি এ ধরনের বিষয় নিয়ে কথা বললেন। করোনা মহামারির শুরু থেকেই বিজ্ঞানীরা বনাঞ্চল ধ্বংস, বাস্তুতন্ত্র ধ্বংস এবং বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা বন্ধের বিষয়ে সতর্ক করে আসছেন। এসব কর্মকান্ড প্রাণী থেকে মানবদেহে রোগ-জীবাণু ছড়ানোর ঝুঁকি বাড়ায় বলে জানান তারা। পাশাপাশি এসব বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তারা। সংবাদসূত্র : এপি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে