শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারত মহাসাগরে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান

যাযাদি ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

ভারত মহাসাগরে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরানের বিপস্নবী গার্ড বাহিনী। শনিবার সামরিক মহড়ার দ্বিতীয় দিনে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ইরান এমন সময় এই মহড়া চালাচ্ছে, যখন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে তেহরানের বিবাদ চরম আকার ধারণ করেছে। সংবাদসূত্র : রয়টার্স, পার্স টুডে

শুক্রবার ইরানের মধ্যাঞ্চলে অবস্থিত 'কাভিরে মারকাজি' মরুভূমিতে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য 'ব্যালিস্টিক' ক্ষেপণাস্ত্র ও স্থানীয়ভাবে উৎপাদিত নতুন প্রজন্মের সামরিক ড্রোনের মহড়া চালায় ইরান।

বিপস্নবী বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, 'আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা নীতি হচ্ছে, শত্রম্নর বিমানবাহী রণতরী ও যুদ্ধজাহাজের বিরুদ্ধে দূরপালস্নার ক্ষেপণাস্ত্র ব্যবহার।'

শনিবার মহড়ায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্রটি এক হাজার ৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে দাবি করেন তিনি। সালামি বলেন, 'আমরা এখন সাগরে চলমান লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।' এই মহড়ার মধ্য দিয়ে শত্রম্নপক্ষকে নতুন বার্তা দেওয়া হয়েছে বলে ইরান মনে করে।

উলেস্নখ্য, মহানবী হজরত মুহাম্মদ (সা.)'র প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এই মহড়ার নাম দেওয়া হয়েছে 'মহানবী (সা.) মহড়া'। প্রতি বছরই এই নামে মহড়া চালায় দেশটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে