শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ক্ষমতার পালাবদল

বাইডেনের প্রথম ১০ দিনের চমক

ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করবেন তিনি সাতটি মুসলমান দেশের ওপর যে নিষেধাজ্ঞা রয়েছে, সেটিও বাতিল করা হবে
যাযাদি ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২১, ০০:০০
যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন

হাতেগোনা আর কয়েকদিনের অপেক্ষা। এরপরই হোয়াইট হাউসের চাবি উঠবে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে। আগামী ২০ জানুয়ারি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জায়গায় নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন তিনি। আর মসনদে বসেই প্রথম ১০ দিনে ট্রাম্পের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন। শনিবার এমনটাই জানিয়েছেন জো বাইডেনের 'চিফ অব স্টাফ' রন ক্লেইন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি, আল-জাজিরা

এর মধ্যে অন্যতম প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্ত। বাইডেন ফের এই চুক্তিতে যুক্তরাষ্ট্রকে অন্তর্ভুক্ত করবেন। এ ছাড়া বাতিল করা হবে সাতটি মুসলমান দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে, সেটিও। এরই মধ্যে প্রথম ১০ দিনে বাইডেনের কর্মসূচির সব পরিকল্পনাও তৈরি করা হয়েছে।

ক্লেইন সাংবাদিকদের বলেন, 'আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, এর কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষমূলক অন্যান্য সমস্যা। আর এগুলোর দ্রম্নতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম ১০ দিনে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সমস্যগুলো সমাধান করবেন, যাতে যুক্তরাষ্ট্র আবারও বিশ্বে তার হারানো গৌরব ফিরে পায়।'

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির হার প্রাক শিল্পায়ন যুগের চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি যেন না হতে পারে, সে জন্য কার্বণ নিঃসরণের মাত্রা সম্মিলিতভাবে কমিয়ে আনার অঙ্গীকার করা হয়েছে ২০১৫ সালের জলবায়ু চুক্তিতে। এ পর্যন্ত বিশ্বের ১৮৯টি দেশ ওই চুক্তিতে স্বাক্ষর করেছে।

২০১৬ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর ছয় মাসের মধ্যে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়ে পুরো বিশ্বকে হতাশ করেছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, এই চুক্তিতে যুক্তরাষ্ট্রের কোনো উপকার হচ্ছে না। উল্টো চীন-ভারতের মতো দেশ লাভবান হচ্ছে। তার ওই ঘোষণা কার্যকর হয় গত ৪ নভেম্বর, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক পরের দিন।

শুধু তাই নয়, ওই বছরই ইরান, ইরাক, সোমালিয়া, সিরিয়া, সুদান, লিবিয়া এবং ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞাও জারি করেন ট্রাম্প। যেটা নিয়ে তীব্র বিতর্কও দেখা দিয়েছিল। আর ট্রাম্পের এই সিদ্ধান্তগুলোই বাতিল করবেন বাইডেন। এ ছাড়া প্রথম ১০ দিনেই মার্কিন জনগণকে স্বস্তি দিতে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। এর মধ্যে রয়েছে করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপ। এ ছাড়া রয়েছে স্কুল-কলেজ, অফিস-আদালত খোলা, স্বাস্থ্য পরিষেবা আরও উন্নত করা, করোনা টেস্টের সংখ্যা বৃদ্ধিসহ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এমনটাই জানিয়েছেন রন ক্লেইন। তবে 'এইচওয়ানবি' ভিসা নিয়ে বাইডেন কী সিদ্ধান্ত নেন, সে ব্যাপারে এখনো কিছু জানানো হয়নি ওয়াশিংটনের পক্ষ থেকে।

পাশাপাশি শিক্ষাঋণের লোনের কিস্তি দেওয়ার বাধ্যবাধকতা স্থগিত করে এর আগে যে আদেশ হয়েছিল, এর মেয়াদ বাড়ানোর ঘোষণা আসবে বাইডেনের অভিষেকের দিনই। পাশাপাশি আবাসন ঋণের কিস্তি শোধে ব্যর্থতার জন্য উচ্ছেদ কার্যক্রমও বন্ধ থাকবে।

প্রতিশ্রম্নতি অনুযায়ী, এক রাজ্য থেকে অন্য রাজ্যে ভ্রমণ এবং ফেডারেল সরকারের সব প্রতিষ্ঠানে মাস্ক বাধ্যতামূলক করবেন বাইডেন। এসব নির্বাহী আদেশের বেশিরভাগের ক্ষেত্রে কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে না।

এর বাইরে বাইডেন যুক্তরাষ্ট্রের বহু প্রত্যাশিত নতুন অভিবাসন নীতির খসড়াও ঘোষণা করবেন, যা লাখো অনিবন্ধিত অভিবাসীর বৈধতা পাওয়ার পথ খুলবে। অবশ্য, এই নীতি বাস্তবায়নের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে।

এর পাশাপাশি করোনাভাইরাসের টিকাদান এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য ১.৯ ট্রিলিয়ন ডলারের যে প্রণোদনার প্রস্তাব বাইডেন এরই মধ্যে ঘোষণা করেছেন, সেটা কংগ্রেসে পাস করতে বেশ বেগ পেতে হবে, কারণ প্রতিনিধি পরিষদের আসনের দিক দিয়ে তার দল ডেমোক্র্যাটিক পার্টি এগিয়ে থাকলেও রিপাবলিকানদের সঙ্গে তাদের ব্যবধান সামান্যই।

ক্লেইন বলেন, 'বাইডেনের প্রথম দিনের প্রতিশ্রম্নতির একটি বড় অংশের বাস্তবায়ন শুরু হয়ে যাবে অভিষেকের পরের ৯ দিনের মধ্যে। এর মধ্যে থাকবে করোনাভাইরাস পরীক্ষার আওতা বাড়ানো এবং সরকারি ক্রয়ের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের উৎপাদিত পণ্যকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা।'

ক্লেইন আরও বলেন, 'নতুন প্রেসিডেন্ট বাইডেন দায়িত্ব নিতে যাচ্ছেন জাতির এক সংকটজনক মুহূর্তে। নির্বাচনী প্রচারের সময়ই তিনি প্রতিশ্রম্নতি দিয়েছিলেন, এসব সমস্যা আমলে নিয়ে দেশকে গড়ে তুলবেন আরও ভালোভাবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে