শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
যুক্তরাষ্ট্র হতাশ

নিষেধাজ্ঞা তুলে নিলেই বৈঠক তার আগে নয় :ইরান

যাযাদি ডেস্ক
  ০২ মার্চ ২০২১, ০০:০০
হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি

নিষেধাজ্ঞা না তুললে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো বৈঠক নয় বলে রোববার সাফ জানিয়ে দিয়েছে ইরান। ইউরোপীয় ইউনিয়নকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। পরমাণু চুক্তি নিয়ে সেখানে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু ইরান জানিয়েছে, যুক্তরাষ্ট্র তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা না তুললে কোনো রকম আলোচনায় বসা সম্ভব নয়। সংবাদসূত্র : রয়টার্স, এপি, এএফপি

পরমাণু চুক্তি এবং তা ঘিরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে কড়া অবস্থান নিয়েছে ইরান। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইরান একের পর এক চরম সিদ্ধান্ত নিচ্ছে। একদিকে যেমন দেশে ইউরেনিয়ামের মজুত বাড়ানো হয়েছে, তেমনই পরমাণু কেন্দ্রগুলোর ছবি জাতিসংঘকে দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্র তাদের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা দ্রম্নত প্রত্যাহার করতে হবে।

বাইডেনের প্রশাসন পরমাণু চুক্তি নিয়ে নতুন করে আলোচনায় রাজি। কিন্তু ইরানের ওপর থেকে এখনই নিষেধাজ্ঞা তোলার ব্যাপারে প্রস্তুত নয়। তারা আলোচনার মধ্য দিয়ে সমাধান সূত্রে পৌঁছাতে চায়। কিন্তু ইরান কোনো রকম আলোচনায় যেতে রাজি নয়। রোববার ইরানের পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পরমাণু চুক্তি নিয়ে আলোচনায় ইরানও আগ্রহী। কিন্তু তার আগে নিষেধাজ্ঞা তুলতে হবে।

ইরান জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিক জোসেপ বরেলের সঙ্গে তাদের আলোচনা জারি থাকবে। ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, রাশিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর সঙ্গে আলোচনায় তাদের আপত্তি নেই। কিন্তু যুক্তরাষ্ট্র আলোচনার টেবিলে বসতে চাইলে আগে তাদের নিষেধাজ্ঞা তুলতে হবে। ইরানের এই চাপের সামনে যুক্তরষ্ট্র এখন কী কূটনৈতিক পদক্ষেপ নেয়, সেটাই এখন দেখার। কারণ, পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ওপর আগেই চাপ তৈরি করেছিল ইইউ।

ইরানের আলোচনায় না বসার

সিদ্ধান্তে হতাশ ওয়াশিংটন

এদিকে, ইরান পরমাণু সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনায় বসার ইউরোপীয় প্রস্তাব প্রত্যাখ্যান করায় হতাশা প্রকাশ করেছে ওয়াশিংটন। হোয়াইট হাউস বলেছে, তারা বিষয়টি নিয়ে অর্থবহ কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য প্রস্তুত রয়েছে।

ইরানের বক্তব্যের কয়েক ঘণ্টার মাথায় হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, 'আমরা ইরানের প্রতিক্রিয়ায় হতাশ হলেও একই সময়ে দুই পক্ষের এই সমঝোতায় ফিরে আসার লক্ষ্যে অর্থবহ কূটনৈতিক প্রচেষ্টা চালাতে নিজেদের প্রস্তুতির কথা ঘোষণা করছি।' তিনি বলেন, বিষয়টি নিয়ে ওয়াশিংটন পরমাণু সমঝোতার বাকি পাঁচ দেশ চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও জার্মানির সঙ্গে আলোচনা করবে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র দাবি করছে, পরমাণু সমঝোতায় তার ফিরে আসার একই সময়ে ইরানকেও তার প্রতিশ্রম্নতি বাস্তবায়নে ফিরতে হবে। কিন্তু তেহরান বলছে, যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার এক বছর পর ইরান এতে দেয়া নিজের প্রতিশ্রম্নতি বাস্তবায়নের পরিমাণ কমাতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে