শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফিলিপের শেষকৃত্যে থাকবেন হ্যারি, থাকছেন না বরিস

যাযাদি ডেস্ক
  ১২ এপ্রিল ২০২১, ০০:০০
প্রয়াত প্রিন্স ফিলিপ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও 'ডিউক অব এডিনবার্গ' প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া আগামী শনিবার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত হবে। ব্রিটিশ রাজপ্রাসাদের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এদিকে শেষকৃত্যে যুবরাজ হ্যারি থাকবেন বলে জানিয়েছেন বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র। তবে করোনার কারণে বেশকিছু বিধিনিষেধের কারণে প্রয়াত প্রিন্স ফিলিপের শেষকৃত্যে থাকতে পারছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সংবাদসূত্র : বিবিসি, রয়টার্স

গত শুক্রবার ৯৯ বছর বয়সে মৃতু্য হয় প্রিন্স ফিলিপের। তার মরদেহ শনিবার 'উইন্ডসর ক্যাসেল'র সেইন্ট জর্জ চ্যাপেলে রাখা হবে। এরপর সেখানে জাতীয় নীরবতা পালন করা হবে। তবে এতে জনসাধারণের প্রবেশের সুযোগ থাকবে না।

অন্ত্যেষ্টিক্রিয়াতে উপস্থিত মানুষের সংখ্যা ৩০ জনে সীমাবদ্ধ থাকবে। করোনাবিধি মেনেই এই আয়োজন করা হবে। ধারণা করা হচ্ছে, রানিসহ যারা থাকবেন, তারা সবাই মাস্ক পরবেন।

বাকিংহাম প্যালেসের এক মুখপাত্র নিশ্চিত করেছেন, রাজপরিবারের দায়িত্ব ছেড়ে দিয়ে লস অ্যাঞ্জেলেসে স্থায়ী হওয়া প্রিন্স হ্যারি অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত হবেন। তবে তার অন্তঃসত্ত্বা স্ত্রী মেগান মার্কেলকে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন তার চিকিৎসক।

এর আগে গত শনিবার প্রিন্স ফিলিপের সম্মানে যুক্তরাজ্যের বিভিন্ন জায়গা এবং সমুদ্রে রণতরী থেকে সমন্বিত ও বর্ণাঢ্য তোপধ্বনি করা হয়েছে। এই তোপধ্বনির অনুষ্ঠান টিভি ও অনলাইনে লাইভ (সরাসরি) সম্প্রচার করা হয়েছে। করোনা মহামারির কারণে মানুষজনকে ঘরে থেকে এই অনুষ্ঠান দেখতে অনুরোধ করা হয়েছিল।

এ ছাড়া গত শুক্রবার প্রিন্স ফিলিপের জীবনের প্রতিটি বছরের স্মরণে ওয়েস্টমিনস্টার গির্জার বিশাল ঘণ্টায় প্রতি ৬০ সেকেন্ড পরপর ৯৯ বার ঘণ্টাধ্বনি করা হয়েছে। বহু মানুষ বাকিংহাম প্রাসাদের ফটকে এবং উইন্ডসর প্রাসাদের বাইরে ফুল রেখে তাদের শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। তবে ব্রিটিশ সরকার মহামারির কারণে মানুষজনকে কোথাও জড়ো হতে বা পুষ্পস্তবক না দিতে অনুরোধ করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে